বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দুই ধাপ এগিয়ে বাংলাদেশ

0
57

বাংলা খবর ডেস্ক:
ওয়ার্ল্ড ইকোনমিক লিগের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় (ডব্লিউইএলটি) দুই ধাপ এগিয়ে বাংলাদেশ এখন ৩৪তম। গত মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর)। এ সংক্রান্ত প্রতিবেদনে বর্তমানে বাংলাদেশের জিডিপির আকার হিসাব করা হয়েছে ৪২ হাজার ৯০০ কোটি ডলার। সে হিসেবে ধারণা করা হচ্ছে, ২০৩৭ সালের মধ্যে বাংলাদেশ আরও ১৪ ধাপ এগিয়ে যাবে। একই সঙ্গে ১৯২টি দেশের মধ্যে ২০তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।

সিইবিআর আরও বলছে, ২০৩৭ সালের মধ্যে বাংলাদেশের জিডিপির আকার ১ লাখ ৬২ হাজার ৮০০ কোটি মার্কিন ডলারে পৌঁছতে পারে। একই সঙ্গে আগামী বছর অর্থনৈতিক মন্দার পূর্বাভাসও দিয়েছে তারা। এর আগে ২০২১ সালে ডব্লিউইএলটি তালিকায় ৩৬তম অবস্থানে ছিল বাংলাদেশ।

সিইবিআরের পূর্বাভাসে বলা হয়েছে, ডব্লিউইএলটি তালিকায় বাংলাদেশের অবস্থান ধারাবাহিকভাবে উন্নতি হবে। ২০২৩ সালে বাংলাদেশ ৩৫তম, ২০২৭ সালে ২৬তম, ২০৩২ সালে ২৪তম ও ২০৩৭ সালে ২০তম অর্থনীতির দেশে পরিণত হতে পারে। বর্তমানে বৃহৎ অর্থনীতির দেশগুলোর মধ্যে ডব্লিউইএলটি তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান প্রথম। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে এশিয়ার দেশ চীন এবং জাপান।

এদিকে বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে রয়েছে ভারত। এর পর যথাক্রমে পাকিস্তান বিশ্বের ৪৩তম, শ্রীলংকা ৭৫তম, নেপাল ১০১তম, মালদ্বীপ ১৫২তম ও ভুটান ১৬৪তম অবস্থানে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here