হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক দিনেই ৮টি ফ্লাইট নামতে পারেনি

0
66

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে মৃদু শৈত্যপ্রবাহের এলাকা বেড়েছে। গতকাল রবিবার ২৩ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। এর মধ্যে রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলায় মৃদু শৈত্যপ্রবাহ ছিল। বছরের প্রথম মাঝারি শৈত্যপ্রবাহ চুয়াডাঙ্গা, যশোর ও পাবনায়। আজ সোমবার এবং আগামীকাল মঙ্গলবার শৈত্যপ্রবাহের এলাকা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গতকাল ফরিদপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, কুষ্টিয়া জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এ ছাড়া রাজশাহী ও রংপুরের ১৬ জেলায় এই শৈত্যপ্রবাহ বইছিল। শৈত্যপ্রবাহ আজ ও কাল গোপালগঞ্জ, মাদারীপুর ও বরিশাল বিভাগের কিছু জেলায় আসতে পারে। গতকাল দেশের তিনটি জেলা চুয়াডাঙ্গা, যশোর ও পাবনায় তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে। ফলে চলতি বছর প্রথমবারের মতো তিনটি জেলায় মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়।

গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল যশোর ও চুয়াডাঙ্গা জেলায় ৭.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশির ভাগ জেলায় মাঝারি থেকে ঘন কুয়াশা ছিল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, গতকাল সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও কোথাও এটি দুপুর পর্যন্ত থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

ঘন কুয়াশায় ঢাকার আট ফ্লাইট কলকাতা-ইয়াঙ্গুনে:

ঘন কুয়াশায় দৃশ্যমানতা (ভিজিবিলিটি) কমে যাওয়ায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক দিনেই আটটি ফ্লাইট নামতে পারেনি। শনিবার রাত ১২টার পর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট ওঠানামা ব্যাহত হয়। শাহজালাল বিমানবন্দরে নামতে না পেরে সাতটি ফ্লাইট ভারতের কলকাতা বিমানবন্দরে চলে যায়। অপর ফ্লাইটটি ফেরে মালয়েশিয়ায়।

গতকাল রবিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, নিরাপদে নামার জন্য সাতটি ফ্লাইট কলকাতা বিমানবন্দরে এবং একটি ফ্লাইট ইয়াঙ্গুনে পাঠিয়ে দেওয়া হয়।

কুয়াশার কারণে দেরিতে ফ্লাইট ছাড়ায় দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। সময়মতো গন্তব্যে যেতে না পেরে কেউ কেউ কানেক্টিং ফ্লাইট মিস করছেন। এর মধ্যে কয়েকটি অভ্যন্তরীণ ফ্লাইট ঢাকায় ফিরে এসেছে।

বিমানবন্দর সূত্র জানায়, মধ্যরাত ১২টার পর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘন কুয়াশা পড়তে থাকায় ফ্লাইট চলাচল বিঘ্নিত হয়।

গতকাল বিমানবন্দর সূত্র জানায়, ঘন কুয়াশার কারণে ফ্লাইটগুলোর পাইলট অবতরণের আগে নিজ চোখে রানওয়ে দেখতে পাচ্ছিলেন না। ফলে সালাম এয়ার, কুয়েত এয়ার, এয়ার অ্যারাবিয়া, জাজিরা এয়ারলাইনস, গালফ এয়ার, মালিন্দো, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সাতটি ফ্লাইট কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে এবং এয়ার এশিয়ার ফ্লাইটটি ইয়াঙ্গুনে পাঠিয়ে দেওয়া হয়।

একই কারণে ওমান এয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইনস, কাতার এয়ারওয়েজ, এমিরেটস এয়ারলাইনস, সৌদিয়া এয়ারলাইনস, হিমালয়া এয়ারলাইনস ও ফ্লাই দুবাই এয়ারলাইনসের ফ্লাইটগুলো নির্দিষ্ট সময়ে ছাড়তে পারেনি।

এয়ার এশিয়ার কুয়ালালামপুর থেকে ঢাকাগামী একটি ফ্লাইট উড্ডয়নের পর দুই ঘণ্টা উড়ে কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার বিষয়ে জানতে পারে। পরে মাঝ আকাশ থেকে ফ্লাইটটি কুয়ালালামপুরে ফিরে যায়। পাশাপাশি সৌদি আরবের জেদ্দা থেকে ঢাকাগামী একটি ফ্লাইট যাত্রা বাতিল করেছে। একই কারণে ঢাকাগামী ডজনখানেক ফ্লাইট নির্ধারিত সময়ে অবতরণ করতে পারেনি।

বিমানবন্দরের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, কুয়াশার কারণে রানওয়ে দেখতে পাচ্ছিলেন না পাইলটরা। ফলে সাতটি ফ্লাইট ঢাকায় নামতে না পেরে চট্টগ্রামে যাওয়ার পরিকল্পনা করে। তবে চট্টগ্রামে পার্কিং সংকট থাকায় তারা কলকাতা চলে যায়। কুয়াশা পরিস্থিতির উন্নতি হলে ফ্লাইটগুলো অবতরণ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here