চন্ডিকা হাথুরুসিংহেই দ্বিতীয়বার আবির্ভূত হলেন বাংলাদেশের ক্রিকেটে

0
82

বাংলা খবর ডেস্ক:
মঙ্গলবার চন্ডিকা হাথুরুসিংহেই দ্বিতীয়বার আবির্ভূত হলেন বাংলাদেশের ক্রিকেটে। গুজব-গুঞ্জনের ডালপালা ছড়িয়েছিল আগেই। সেটি হঠাৎ পল্লবিত হলো কাল।

ক্রিকেট নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের পদে হাথুরু ইস্তফা দেওয়ার কয়েক ঘণ্টা পর বিসিবির ঘোষণা, আবারও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হলেন চন্ডিকা হাথুরুসিংহে।

আগামী ২০ ফেব্রুয়ারি তিনি ঢাকায় আসবেন। দুই বছরের চুক্তি কার্যকর হবে ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে। তিন ফরম্যাটেই দায়িত্ব নেবেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গোর স্থলাভিষিক্ত হওয়া হাথুরু। কাল বিসিবি সভাপতিও আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন, ‘ইংল্যান্ড সিরিজের আগে ২০ ফেব্রুয়ারি হাথুরু আসবেন।

অন্তত দুই বছরের চুক্তিতে তিন সংস্করণের জন্যই তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করি সহকারী কোচদের নাম ২৪ ফেব্রুয়ারির মধ্যে জানিয়ে দিতে পারব।’ ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ শুরু হবে ১ মার্চ।

শ্রীলংকার এই সাবেক ব্যাটার বাংলাদেশ দলের সঙ্গে সম্পৃক্ত হলেন দ্বিতীয়বার। এর আগে তিনি ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ দলের প্রধান কোচ ছিলেন। এদিকে ৫৪ বছর বয়সি হাথুরু বাংলাদেশ ক্রিকেটে ফেরায় উচ্ছ্বসিত।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আবারও আমাকে বাংলাদেশ জাতীয় দলের কোচ হওয়ার সুযোগ দেওয়ায় সম্মানিত বোধ করছি। বাংলাদেশে থাকার সময় সেখানকার মানুষ ও সংস্কৃতির উষ্ণতা সত্যিই উপভোগ করেছি। খেলোয়াড়দের সঙ্গে আবারও কাজ করা এবং তাদের সাফল্য উপভোগ করার জন্য অপেক্ষায় আছি।’

নতুন কোচকে স্বাগত জানিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে চন্ডিকার অভিজ্ঞতা ও জ্ঞান তার জন্য সহায়ক হবে। এতে উপকৃত হবেন খেলোয়াড়রা। একজন কৌশলী কোচ হিসাবে তিনি প্রমাণিত। এর আগে তিনি যখন কোচ ছিলেন, তখন জাতীয় দলে তার প্রভাব আমরা দেখেছি।’

এর আগে ক্রিকইনফো জানায়, বাংলাদেশের কোচ হওয়ার জন্য নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের চাকরি ছেড়েছেন হাথুরু। বাংলাদেশ দলের নতুন কোচকে শুভকামনা জানাতে গিয়ে কাল নিউ সাউথ ওয়েলসের এলিট মেল ক্রিকেটের প্রধান মাইকেল ক্লিঙ্গার বলেন, ‘গত দুই বছরে ক্রিকেট নিউ সাউথ ওয়েলস, ব্লুজ ও সিডনি থান্ডারের হয়ে দারুণ অবদান রেখেছেন চন্ডিকা। তাকে চলে যেতে দেখাটা আমাদের জন্য কষ্টের।

তবে তার আন্তর্জাতিক ক্রিকেট কোচিংয়ে ফেরার তাড়না আমরা বুঝতে পেরেছি। তার কোচিং ক্যারিয়ারের পরবর্তী অধ্যায়ের জন্য শুভকামনা থাকল।’

নিউ সাউথ ওয়েলস থেকেই ২০১৪ সালে প্রথম মেয়াদে বাংলাদেশের কোচের দায়িত্ব নিয়েছিলেন হাথুরু। তার কোচিংয়ে ওয়ানডেতে বাংলাদেশের অনেক উন্নতি হলেও কঠোর হওয়ায় একপর্যায়ে সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে হাথুরুর সম্পর্কের অবনতি ঘটে। ২০১৭ সালের অক্টোবরে আচমকা বাংলাদেশকে বিদায় জানিয়ে নিজ দেশ শ্রীলংকার প্রধান কোচের দায়িত্ব নেন তিনি। সেখানেও শেষটা ভালো হয়নি। শ্রীলংকা থেকে বিতাড়িত হওয়ার পর ২০২০ সালে আবার নিউ সাউথ ওয়েলসে ফিরে যান হাথুরু। অস্ট্রেলিয়ার রাজ্য দলটিতে আপাতত তার স্থলাভিষিক্ত হচ্ছেন সাবেক অসি ক্রিকেটার ক্যামেরন হোয়াইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here