জনগণ দৃশ্যমান উন্নয়ন দেখতে চায় : রওশন এরশাদ

0
565

ঢাকা: বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, অংক কষে কষে আমরা অনেক কিছু দেখাতে পারি। কিন্ত জনগণ দৃশ্যমান উন্নয়ন দেখতে চায়। ব্যাংকিং খাতগুলোর কি অবস্থা তা সবাই জানেন। অর্থনীতির খাতে ধ্বস নেমেছে।

শেয়ারবাজারে ধ্বস নেমেছে। অর্থমন্ত্রীর মতো এ রকম যোগ্য মন্ত্রী থাকা অবস্থায় ব্যাংকে এত বড় ধরনের ধ্বস নামলো কেন? শিক্ষা খাত ও শেয়ার বাজার দেশের জনগণের জন্য অনেক বেশি গুরুত্বপুর্ণ বিষয়। গুরুত্ব সহকারে এ বিষয়গুলোর সমাধান করতে হবে। বুধবার জাতীয় সংসদে ১৯তম অধিবেশনের সমাপনী ভাষণে তিনি এসব কথা বলেন।

বিরোধী দলীয় নেতা বলেন, এই সংসদ প্রায় শেষের দিকে চলে এসেছে। অতীতের সংসদগুলো শান্তিপূর্ণভাবে শেষ হয়নি। এবার তা হচ্ছে। জাতীয় সংকট উত্তরণের জন্য আমাদের দল দেশ ও দেশের জনগণকে সহযোগিতা করতে এগিয়ে এসেছিলো বলেই এটা সম্ভব হয়েছে।

তিনি বলেন, হরতাল অবরোধের মুখোমুখি হতে হয়নি জনগণকে। টক শোতে অনেকে অনেক কথা বলেন। কিন্তু তারা জানেন না, আমরা ব্রিটিশ পার্লামেন্টকে অনুসরণ করছি। তাদের পার্লামেন্টারী সিস্টেমে সরকারকে সহযোগিতা করে বিরোধী দল। কিন্তু অনেকে এটা না বুঝে বিরোধী দলের সমালোচনা করছে।

রওশন এরশাদ বলেন, দেশের মানুষের চাহিদা অনেক কম। কিন্তু আমরা কি সেটা পূরণ করতে পারছি? চালের দাম বেশি। এর সঙ্গে মাছ, মাংসের দামও অনেক বেশি। এখন ভাতের সঙ্গে আলু ভর্তা খেতে পারে। কিন্তু ভর্তা দিয়ে কতদিন খাবে।

তিনি বলেন, দেশের জনগণ শান্তি চায়। সেই শান্তি দিতে হবে। এটা করতে হলে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। কারণ জনগণের কাজ নেই বলে দেশে মাদকের বিস্তার লাভ করছে বেশি। এতে তরুণ প্রজন্ম ধ্বংস হয়ে যাচ্ছে। জাতীয় পর্যায়ে এটা বড় ধরনের দুর্যোগ বলে মনে করি। দেশের সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধান করা গেলে দেশ এখনই উচ্চ আয়ের দেশ হবে।

বিরোধী দলীয় নেতা বলেন, পদ্মা সেতু আমাদের অবকাঠামোগত উন্নয়নে বড় মাইলফলক। এটার কাজ শুরু হয়েছিলো তত্ত্বাবধায়ক সরকারের আমলে। এখন এর বরাদ্দ হয়েছে ৪২ হাজার কোটি টাকা। এত টাকা বরাদ্দ কেন। কিছুদিন পর পর যদি বরাদ্দ বাড়ানো হয় তাহলে কি করে হবে।

তিনি বলেন, শিক্ষা একটি অতি গুরুত্বপুর্ণ খাত। সেখানে দেখেন কিভাবে প্রশ্ন ফাঁস হচ্ছে। প্রশ্নপত্র ফাঁস লেগেই আছে। এটা বারবার কেন হচ্ছে? এটা বন্ধ করতে হবে।

রওশন এরশাদ বলেন, নিরাপদ খাদ্য বলতে কি দেশে কিছু আছে। এ প্রশ্ন আমি সবার কাছে করতে চাই। এটা রোধ করতে না পারলে কাদের নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবেন। হাসপাতালে কোনো জায়গা নেই। সব মানুষ অসুস্থ।

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেন, আপনি বলছেন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়বেন। কিন্তু কাদের নিয়ে গড়বেন। আজকের শিশুরা তো বাজারে থাকা খাদ্যের সঙ্গে বিষ খাচ্ছে। এসব বিবেচনা না করলে দেশের জনগণ, নতুন ভবিষ্যত কোথায় যাবে?

তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধান এখনও ঝুলে রয়েছে। তাদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। এগুলো দেখতে হবে। আনান কমিশন কিছু শর্ত দিয়েছিলো। তাদের থেকে কার্যকর হবে প্রধানমন্ত্রীর ৫টি দফা প্রস্তাবনা। যত দ্রুত এ সমস্যা সমাধানের আহ্বান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here