‘ট্রাম্প না বললে কোনো নারীই মিস ইউনিভার্স ফাইনালিস্ট হতে পারতেন না’

0
108

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বর্ণবাদী আচরণ সম্পর্কে নতুন তথ্য প্রকাশিত হয়েছে এক বইতে। তাতে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সুন্দরী প্রার্থী বাছাইয়ে তার হস্তক্ষেপও উঠে এসেছে।

ট্রাম্পের নিজের প্রতিষ্ঠানই মিস ইউনিভার্স প্রতিযোগিতা আয়োজন করে। সেখানে তিনি বাদামি ও কৃষ্ণাঙ্গদের বাদ দিয়ে শ্বেতাঙ্গ বিশেষ করে পূর্ব ইউরোপের মেয়েদের চূড়ান্ত প্রতিযোগিতায় সুযোগ করে দিতেন বলে ‘রাশান রুলেট: দ্য ইনসাইড স্টোরি অব পুতিনস ওয়ার অ্যান্ড দ্য ইলেকশন অব ডোনাল্ড ট্রাম্প’ বইয়ের উদ্ধৃতিতে অভিযোগ করা হয়েছে।

সুন্দরী প্রতিযোগিতায় কোনো কোনো সময় ট্রাম্প বিচারকদের রায় বদলে এক প্রতিযোগীর স্থানে অন্যজনকে সুযোগ করে দিতেন বলে সেই বইতে দাবি করা হয়েছে। তবে ট্রাম্পের তালিকায় বাদ পড়া বেশিরভাগ নারীই ছিলেন বাদামি বা কালো চামড়ার।

মার্কিন ম্যাগাজিন মাদার জোনসে বৃহস্পতিবার বইটির বেশ কিছু উদ্ধৃতি ছাপা হয়, যেখানে ট্রাম্পের ২০১৩ সালের রাশিয়া ভ্রমণের উল্লেখ আছে। মিস ইউনিভার্স সুন্দরী প্রতিযোগিতা উপলক্ষে সেবছর মস্কোর ক্রাসনগর্সক গিয়েছিলেন তিনি।

ইয়াহু নিউজের প্রধান অনুসন্ধানী প্রতিবেদক মাইকেল ইসিকফ ও মাদার জোনসের ওয়াশিংটন ব্যুরো প্রধান ডেভিড কর্নের লেখা বইটিতে রাশিয়ায় ট্রাম্পের ব্যবসায়িক যোগাযোগগুলোর ওপর বেশি আলোকপাত করা হলেও সেখানেই সুন্দরী প্রতিযোগিতার ব্যবস্থাপনায় তার ভূমিকার কথাও উঠে এসেছে।

নিজের প্রতিষ্ঠানের আয়োজিত সুন্দরী প্রতিযোগিতায় কে সেরা হবেন, ট্রাম্পই তা ঠিক করে দিতেন বলে ইসিকফ ও কর্ন তাদের বইতে দাবি করেছেন।  ১৩ মার্চ থেকে বইটির আনুষ্ঠানিক বিক্রি শুরু হবে। ট্রাম্প না বললে কোনো নারীই ফাইনালিস্ট হতে পারতেন না বলে দাবি লেখকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here