অনার্স মাস্টার্স মানেই কি উপযুক্ত পাত্রী?

0
1395

ফারজানা সিকদার
আজকাল প্রায় মাবাবারা ছেলের জন্য উপযুক্ত শিক্ষিত পাত্রী খোঁজেন। মেয়ে কমপক্ষে অনার্স পড়তেছে এমন হওয়া চাই।অনার্স পাশ হলে আরো ভালো।মাস্টার্স পড়লে উত্তম।আচ্ছা অনার্স মাস্টার্স মানেই কি শিক্ষিত উপযুক্ত পাত্রী?অবশ্যই শিক্ষিত পাত্রীর প্রয়োজন আছে।তবে মনে রাখতে হবে-শিক্ষিত মানেই সুশিক্ষিত নয়।অনার্স মাস্টার্স মানেই উপযুক্ত শিক্ষিত পাত্রী নয়।
_
যথাযথ উপযুক্ত যোগ্য পাত্রী মানেই হলো সুশিক্ষিত চরিত্রবান আদর্শবান সামাজিক একটি মেয়ে।যে গভীরভাবে তার সংসারকে ধারন করতে পারবে।সব পরিস্থিতিতে সুন্দর ব্যক্তিত্বের সাথে অমায়িক ব্যবহারে নিজেকে মানিয়ে নিতে পারবে।শ্রদ্ধা ভালবাসায় একটি সংসারের গল্প রচনা করতে পারবে।
তবেই না হবে উপযুক্ত পাত্রী, যোগ্য বউ।

♦অন্যদিকে বর্তমানে
মা বাবারা মেয়ের জন্য উপযুক্ত যোগ্য পাত্র বলতে সরকারি চাকরিজীবীদেরকে বুঝেন।ছেলে সরকারি চাকরি করলেই হলো,তার জাত ধর্ম চরিত্র ব্যবহার দেখার টাইম নাই।আচ্ছা সব সরকারি চাকরিজীবী মানেই কি উপযুক্ত যোগ্য পাত্র?অবশ্যই পাত্রের ক্যারিয়ার ভালো হওয়া চাই।কিন্তু তারমানে এই নয় যে তাকে সরকারি চাকরিজীবী হতে হবে!সরকারি চাকরিজীবীর সাথে বিয়ে দিলে, মেয়ে স্বর্গ সুখে থাকবে,এমন কি লিখিত নিয়ম আছে নাকি!
_
উপযুক্ত যোগ্য পাত্র হবে একটি ভালো ক্যারিয়ার সম্পন্ন সুশিক্ষিত,ব্যক্তিবান,অমায়িক,আদর্শবান একজন ছেলে।একটি মেয়ের পরিবার ছেড়ে আসার কষ্ট যে অনুভব করতে পারবে। নতুন স্বপ্ন বুকে,নতুন আশ্রয়ে পরম সুখে বাঁচতে চাওয়া মেয়েটির চাওয়া পাওয়ার মূল্যায়ন যে করতে পারবে।
তবেই না হবে সে উপযুক্ত পাত্র, যোগ্য বর।
লেখক: কবি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here