সবার সহযোগিতা ছাড়া নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড তৈরি করা সম্ভব না। লেভেল প্লেইং ফিল্ড তৈরিতে সরকার, সব রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, মিডিয়াসহ নির্বাচন সংশ্লিষ্ট সবার এ দায়িত্ব বলে মনে করছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। শুক্রবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী ‘নির্বাচন বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ’ এ তিনি এ কথা বলেন।
সাবেক এ সিইসি বলেন, লেভেল প্লেইং ফিল্ড তৈরি সকলের দায়িত্ব। এটা কারো একার দায়িত্ব না। নির্বাচন কমিশন এটা করবে আর কেউ করবে না, এমন না। সব রাজনৈতিক দলকে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক দলগুলো যদি অ্যাকটিভলি এগিয়ে আসে, ফেয়ারলি পার্টিসিপেট করে, তাহলে কিন্তু ব্যালেন্স ওখানেই হয়ে যায়। লেভেল প্লেইং ফিল্ড কিন্তু দিয়ে দেয়া যাবে না। এটি খেলতে খেলতে হবে। দুই দল যদি সমান সমান হয় এবং খেলা শুরু করে। ওইখানেই লেভেল প্লেইং ফিল্ড হয়। তা না হলে ফিল্ড সাজিয়ে রাখলেন, একদল আসল। সেখানে তো হিসেব করা যায় না। ডেমোক্রেসিতে যারা যারা ইনভল্ব তাদের সকলের দায়িত্ব লেভেল প্লেইং ফিল্ড তৈরি করা।
এক প্রশ্নের জবাবে রকিবউদ্দীন বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন এটা তো এসেন্স অব ডেমোক্রেসি। এটা ছাড়া কোনো উপায় নাই। এটা হতেই হবে। কিন্তু কিভাবে হবে? কার দায়িত্ব? কে করবে? এটাই সমস্যা। অংশগ্রহণমূলক নির্বাচন করতে হলে সবাইকে নির্বাচনে আসতে হবে। আপনার অভিযোগ থাকতে পারে, আপনি বলেন যে, না এটা আমার ঠিক হয় নাই ঠিক করে দাও। এটা বেঠিক হয়েছে। এটা নিয়ে আমি কোর্টে যাবো। এসব করে সবকিছু রিসল্ভ করা যায় এবং এটিই হচ্ছে ডেমোক্রেটিক ওয়ে।
আরেকটি জিনিস হচ্ছে জনগণ। জনগনের কাছে যাওয়ার জন্য নির্বাচনের চাইতে বড় কোনো সুযোগ নাই। নির্বাচন বর্জন করলে জনগণের কাছে যাওয়া যায় না। নির্বাচনের মাঝখান দিয়েই জনগণের কাছে যেতে হবে। তার ভারডিক শুনতে হবে। কাজেই নির্বাচন করলাম না এটা গণতন্ত্রের কোনো উত্তর না।
৫ জানুয়ারির নির্বাচনের সময় মিডিয়ার ভ‚মিকা কেমন ছিল বা কেমন হওয়া উচিত ছিল জানতে চাইলে তিনি বলেন, এটাতো অনেক বড় বিষয়। আপনারা অনেকেই খুব ভালো রোল প্লে করেছেন। প্রশিক্ষণের দ্বিতীয়দিন পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) চেয়ারম্যান ও সাবেক নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক, অধ্যাপক তোফায়েল আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগি অধ্যাপক সাইফুল আলম চৌধুরি প্রশিক্ষক হিসেবে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here