চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সাথে সরকারের সমঝোতার পর একাংশ তা প্রত্যাখ্যান করার পটভূমিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এখনো উত্তেজনা বিরাজ করছে।
জানা যায়, যে ছাত্রছাত্রীরা সন্ধ্যার পর পর্যন্ত টিএসসির মোড়ে রাজু ভাস্কর্য এলাকায় অবস্থান করছিলেন, মাঝরাত নাগাদ দেখা যায় এলাকাটি প্রায় ফাঁকা।
সেখানে অল্প কয়েকজন ছাত্রছাত্রী আর কিছু সংবাদমাধ্যমের কিছু কর্মী।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের মল চত্বর, উপাচার্যে বাসভবন চত্বর, এবং নীলক্ষেত এলাকায় রড-হকিস্টিক এবং রামদা হাতে কিছু যুবকের দলকে অবস্থান নিতে দেখা গেছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভকারীদের কয়েকজন নেতা ভিডিও বিবৃতিতে ক্যাম্পাসে অবস্থানরত ছাত্রছাত্রীদের নিরাপত্তার স্বার্থে বাড়ি বা হলে ফিরে যেতে আহ্বান জানান।
শাহবাগ এলাকায় ঘুরে দেখা যায় সেখানে পুলিশ মোতায়েন আছে , এবং বেশ কিছু গণমাধ্যমকর্মীরাও সেখানে আছেন।
এর আগে, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রনেতাদের সাথে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকের পর তারা যে সমঝোতায় পৌঁছান, সেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে জমায়েত হওয়া বিক্ষোভকারীদের একাংশ মানতে অস্বীকৃতি জানান।
সোমবার সন্ধ্যা পর্যন্ত ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে সেখানে বিক্ষোভ চালিয়ে যাচ্ছিলেন বহু ছাত্রছাত্রী। সেখানে তারা কোটা প্রথার সংস্কারের দাবিতে শ্লোগান দেন।
অন্য দিকে, এরই পাশাপাশি ক্যাম্পাসে অবস্থান নেয় সরকার সমর্থক ছাত্রলীগের বহু কর্মী।
ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকা থেকে ছোট ছোট মিছিল নিয়ে তারা ক্যাস্পাসে প্রবেশ করে। মধুর ক্যান্টিনের সামনে প্রায় কয়েকশো ছাত্রলীগকর্মী জড়ো হয়।
কেন তারা জড়ো হয়েছেন জানতে চাওয়া হলে তারা জানান যে, ছাত্রলীগের একটি সম্মেলন রয়েছে, সেজন্যেই তারা এখানে এসেছেন।
তাদের এই জড়ো হওয়ার সাথে কোটা বিরোধী আন্দোলনের সঙ্গে কোন সম্পর্ক নেই।
রোববার রাতের সংঘর্ষের জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here