আইপিএলের ছায়ায় পড়ে বিপাকে পড়েছে ইংলিশদের ঘরোয়া ক্রিকেট। কেউ ইনজুরিতে পড়লে হুট-হাট করে কাউন্টি ছেড়ে যে কেউ চলে যাচ্ছেন আইপিএলে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কাউন্টি ক্লাবের অনেকে। এমন বিপত্তির মাঝে ঘরোয়া ক্রিকেটকে ঢেলে সাজাতে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব করেছে ইসিবি।
৮ শহর ভিত্তিক এই টুর্নামেন্ট নারী, পুরুষ দুই বিভাগে খেলা হবে। তাতে থাকবে ৬ বলের ১৫ ওভার, সঙ্গে ১০০ বল পূরণ করতে শেষ ওভারটি হবে ১০ বলের। টি-টোয়েন্টির পরিধির চেয়ে আরও ছোট হবে এই টুর্নামেন্ট। যাতে ২০ বল কম! একই সঙ্গে সময়ের বিচারে খেলা শেষ হবে তিন ঘণ্টায়। ২০২০ সালের ঘরোয়া টুর্নামেন্টগুলোতে সংস্কার আনার অংশ হিসেবেই এমন প্রস্তাবনা।
ইসিবি বৃহস্পতিবার এমন প্রস্তাবনা তুলে ধরে কাউন্টি ও এমসিসির চেয়ারম্যান, প্রধান নির্বাহীদের কাছে। প্রস্তাবনায় সবাই রাজিও হয়েছে। তবে শেষ ওভারের বিষয়টি নিয়ে নীতি নির্ধারকদের অনুমোদন ও ক্রিকেটীয় নিয়ম কানুন পাল্টানোর প্রয়োজন রয়েছে।
ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টুর্নামেন্টের শহরগুলো হলো-সাউদাম্পটন, বার্মিংহ্যাম, লিডস, লন্ডন, ম্যানচেস্টার, কার্ডিফ ও নটিংহ্যাম। টুর্নামেন্টের স্থায়িত্ব হবে ৫ সপ্তাহ।
বোঝাই যাচ্ছে নতুন ধারা দিয়ে তরুণ দর্শকদের কাছে টানার চেষ্টায় আছে ইসিবি। সেটা স্বীকারও করে নিয়েছেন ইসিবি প্রধান নির্বাহী টম হ্যারিসন, ‘এটা পুরোপুরি নতুন এবং রোমাঞ্চকর একটি ধারণা। যা তরুণ দর্শকদের মাঝে ভিন্ন আবেদন তৈরি করবে। একই সঙ্গে তৈরি করবে নতুন ভক্ত।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here