‘পররাষ্ট্র প্রতিমন্ত্রী’ পরিচয়ে পাকিস্তানের পররাষ্ট্র সচিব তেহমিনা জানজুয়া ঘুরে গেলেন ঢাকা। সম্প্রতি অনুষ্ঠিত অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে (সিএফএম) তিনি এ পরিচয়েই অংশ নেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সম্মেলন শেষে গত সোমবার পাকিস্তান হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তির পর বিষয়টি ধরা পড়ে। গত ৪ মে পাকিস্তানের পক্ষ থেকে বাংলাদেশকে আনুষ্ঠানিকপত্রে ( নোটভারবাল ) জানানো হয়েছিল, তাদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তেহমিনা জানজুয়া ওআইসি’র সিএফএম এ অংশগ্রহণ করছেন। কিন্তু ৭ মে’র বিজ্ঞপ্তিতে দেশটির ঢাকাস্থ হাইকমিশন জানায়, ৪৫তম ওআইসি সিএফএম বৈঠক ৬ মে ঢাকায় সমাপ্ত হয়েছে। এতে পাকিস্তান দলের নেতৃত্ব দিয়েছে পররাষ্ট্র সচিব তেহমিনা জানজুয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, বৈদেশিক সম্পর্কে কখনো কখনো পররাষ্ট্র সচিবকে নির্দিষ্ট ‘এই অনুষ্ঠানের জন্য’ বা ‘এই মেয়াদের জন্য’ ‘প্রতিমন্ত্রীর প্রটোকল’ দেয়া হয়। কিন্তু দেশটির পররাষ্ট্র দফতরের ওই নোট ভার্বালে এ ধরনের কোনও কিছু বলা ছিল না।

উল্লেখ্য, ওআইসি’র ৪৫তম সিএফএম সম্মেলন গত রবিবার (৬ মে) ঢাকা ঘোষণা গ্রহণের মাধ্যমে সমাপ্ত হয়। এই ঘোষণাপত্রের ১৮ নম্বর প্যারা সম্পর্কে গত সোমবার আপত্তি জানায় পাকিস্তান। তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এর জবাবে পাকিস্তানের এধরনের াবী প্রত্যাখ্যান করেছে। বাংলাশে এ বিষয়ে ওআইসির কাছে দেশটির এ ধরনের বক্তব্যের বিষয়ে অভিযোগ করবে বলেও জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মূল খসড়ায় পাকিস্তানের আপত্তি যে ১৮ নম্বর প্যারা নিয়ে তার কোনও পরিবর্তন করা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here