দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের গায়ে নিজ হাতে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ শ্লোগান লিখে দিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। এছাড়া তিনি জানিয়েছেন, স্যাটেলাইটটিতে তার নিজের লেখা শ্লোগান আর বাংলাদেশ সরকারের একটা লোগো ছাড়া আর কিছু নেই।
তারানা হালিম জানান, “আমি যখন টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে স্যাটেলাইটটি নির্মাণ শেষে দেখতে যাই তখন ‘থ্যালেস অ্যালেনিয়া’ আমাকে বলে স্যাটেলাইটের গায়ে কিছু একটা লিখে সই করতে। তখন আমি ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ হাতে লিখে দেই। সেই লেখাটি স্যাটেলাইটের গায়ে থেকেছে। যেখানে মানুষ পৌঁছাতে পারে না, যা অসীম মহাশূন্যেও পৌঁছে যাবে বঙ্গবন্ধুর নাম।”
তারানা হালিম বলেন, “স্যাটেলাইটের সঙ্গে কোনো পতাকা নেই। এমনকি পতাকার কোন নকশাও নেই। সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে বাংলাদেশের পতাকাওয়ালা যে ছবিটি বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি হিসেবে ঘুরে বেড়াচ্ছে সেটা আসল ছবি নয়। স্যাটেলাইটের গায়ে এমন কিছু থাকছে না।” শুধু বাংলাদেশ সরকারের একটা লোগো আছে।
গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ৪৭মিনিটে স্যাটেলাইট উৎক্ষেপণের কথা থাকলেও প্রযুক্তিগত সমস্যার কারণে ৪টা ১০ মিনিটে স্পেসএক্স কর্তৃপক্ষ উৎক্ষেপণ স্থগিত করেন এবং নতুনভাবে উৎক্ষপণের জন্য একদিন পিছিয়ে শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট নির্ধারণ করেছে স্পেসএক্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here