দুর্দান্ত জয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রাখলো কলকাতা নাইট রাইডার্স। বুধবার এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসকে ২৫ রানে হারিয়েছে দিনেশ কার্তিকরা। এই জয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে ফাইনালে ওঠর লড়াইয়ে তারা মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদের।

কার্তিকের হাফসেঞ্চুরি ও আন্দ্রে রাসেলের ঝড়ো ৫০ ছুঁই ছুঁই ইনিংসে ভর দিয়ে নির্ধারিত ২০ ওভারে কলকাতা ৭ উইকেটে করে ১৬৯ রান। জবাবে। ২০ ওভার শেষে ৪ উইকেটে ১৪৪ রানের বেশি করতে পারেনি রাজস্থান।

অথচ রাজস্থানের বোলারদের সামনে ধসে পড়েছিল কলকাতার টপ অর্ডার। কৃষ্ণপ্পা গৌতমের ঘূর্ণিতে ১৭ রানে হারায় ২ উইকেট। সুনীল নারিনের (৪) পর এই স্পিনার তুলে নেন রবিন উথাপ্পাকে (৩)। উইকেট সংখ্যা ‘৩’ হতেও সময় নেয়নি, যখন জোফরা আর্চারের বলে ৩ রান করে ফিরে যান নিতিশ রানা।

এই বিপর্যয়ের সময় দলকে টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক দিনেশ কার্তিক ও ওপেনার ক্রিস লিন। আশা জাগিয়ে লিন ২২ বলে ১৮ রান করে আউট হলেও কার্তিক আরেকবার দেখান তার ব্যাটিং সামর্থ্য। চমৎকার ব্যাটিংয়ে বড় সংগ্রহের ভিত গড়েন এই উইকেটরক্ষক।

অসাধারণ এক হাফসেঞ্চুরি করে আউট হওয়ার আগে কার্তিক করেন ৫২ রান। ৩৮ বলের ইনিংসটি কলকাতা অধিনায়ক সাজান ৪ বাউন্ডারি ও ২ ছক্কায়। শুবমান গিলও রেখেছেন অবদান, ১৭ বলে এই তরুণ খেলে যান ২৮ রানের ইনিংস।

তবে কলকাতা লড়াই করার মতো পুঁজি পেয়েছে আন্দ্রে রাসেলের ওই ঝড়ো ইনিংসটির কল্যাণে। শেষ দিকে ক্রিজে এসে রাজস্থান বোলারদের ওপর ঝড় তোলেন তিনি। ২৫ বলে খেলেন হার না মানা ৪৯ রানের ইনিংস। ঝড়ো ইনিংসটি ক্যারিবিয়ান অলরাউন্ডার সাজান ৩ চার ও ৫ ছক্কায়।

বোলিংয়ে চমৎকার দিন কাটিয়েছেন গৌতম, ৩ ওভারে ১৫ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। তার সমান দুটি করে উইকেট পেয়েছেন আর্চার ও বেন লাফলিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here