বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) প্রেসিডেন্ট ও সিইও ডেভিড মিলিব্যান্ড জাতীয় সংসদ কার্যালয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে বিশ্ব সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে হবে। তিনি আইআরসি প্রেসিডেন্ট মিলিব্যান্ডকে জানান, বিপুলসংখ্যক রোহিঙ্গা অনুপ্রবেশের কারণে কক্সবাজারের স্থানীয় মানুষ দুর্ভোগের শিকার হয়েছে এবং এতে পরিবেশেরও ক্ষতি হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, নিরাপদ স্থানে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। তাদের জন্য স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে এবং তাদের স্থানান্তরের লক্ষ্যে ভাষাণচর নামের একটি দ্বীপের উন্নয়নকাজ চলছে।

এদিকে আইআরসি প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে জানান, রোহিঙ্গাদের অবস্থা দেখতে তিনি একটি দল নিয়ে বাংলাদেশে এসেছেন।  রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেওয়া হচ্ছে তাৎপর্যপূর্ণ এক মানবিক দৃষ্টান্ত এবং যা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি একটি সংকেত। রোহিঙ্গাদের সাহায্যে আইআরসির একটি দল বাংলাদেশে কাজ করছে। তাদের কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।
প্রধানমন্ত্রী ও আইআরসি প্রধানের মধ্যে মূলত রোহিঙ্গা ইস্যু আলোচনার বিষয় ছিল বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here