মন্ত্রী সোমবার জাতীয় সংসদে মাদারীপুর-৩ আসনের এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, সংশ্লিস্ট মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে পিএসসির মাধ্যমে ৯ম, ১০-১২তম গ্রেডের প্রথম ও দ্বিতীয় শ্রেণির শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। তবে, ১৩-২০তম গ্রেডের ৩য় ও ৪র্থ শ্রেণির শূন্য পদে স্ব স্ব মন্ত্রণালয়, বিভাগ-দপ্তর ও সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিস্টরা জনবল নিয়োগ করে থাকে।

মন্ত্রী জানান, এছাড়া জন-প্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ হতে ধারাবাহিকভাবে সকল মন্ত্রণালয়-বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃজনে সম্মতি প্রদান করা হয় এবং স্ব স্ব নিয়োগ বিধি অনুযায়ী নিয়োগের কার্যক্রম গ্রহণ করে থাকে।

অপর এক প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বর্তমানে দেশে ১ হাজার ১২৯টি আইন প্রচলিত রয়েছে। সদস্য মাহবুব আলীর এক সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতির। তবে আমি যতদুর জানি রাষ্ট্রপতি এ বিষয়ে চিন্তাভাবনা করছেন। আশা করি খুব শিঘ্র সুপ্রিম কোর্টের আপিল বিভাবে নতুন কিছু বিজ্ঞ বিচারপতি নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন।

বিভিন্ন জেলা আদালতে পাবলিক প্রসিকিউটারদের (পিপি) সম্মানীভাতা বাড়ানো বিষয়ক এমপি উম্ম কুলসুম স্মৃতির এক সম্পূশ্নের জবাবে আইন মন্ত্রী বলেন, বর্তমানে বিভিন্ন জেলা আদালতে পিপি, জিপি ও এপিপিদের সম্মানীভাতা খুবই কম। তবে তাদের সম্মানিভাতা বাড়ানোর জন্য আমরা একটা স্ট্রাকচার তৈরি করেছি। এর জন্য বড় জেলা – ছোট জেলা ভিত্তিক ক্যাটাগরিক্যালী স্ট্রাকচার তৈরি করা হচ্ছে। বড় এবং গুরুত্বপূর্ণ জেলার আদালতের পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার এবং সর্ব নিম্ম সম্মানীভাতা যাতে ২৫ হাজারের কম না হয় সে বিষয়ে আমি ইতিমধ্যে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে প্রস্তাবণার বিষয়ে জানিয়েছি। এ ধরনের একটা স্ট্রাকচার দ্রত তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে জমা দেয়া হবে বলে জানান মন্ত্রী।

সুত্র: আমাদের সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here