থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় ১৮ দিন আটক থাকার পর উদ্ধার পাওয়া ১২ জন কিশোর প্রথমবারের মত জনসম্মুখে জানায়, ব্রিটিশ ডুবুরিরা যখন তাদের খুঁজে পান তখন এই ঘটনাকে বিশ্বাসই করতে পারেননি তারা। ১৪ বছরের কিশোর আদুল স্যাম-ওন খুঁজে পাওয়ার মুহূর্তের কথা স্মরণ করে বলেন, এটা ছিল ‘অলৌকিক মুহূর্ত’।

বুধবার হাসপাতাল ছাড়া পেয়ে ফুটবল টিম উইল্ডবোর দলের ১২ সদস্য ও কোচ সংবাদ সম্মেলনে কথা বলেন। সংবাদ সম্মেলনে প্রতিকী মাঠ উপস্থাপন করা হয়। যেখানে লাল-হলুদ জার্সি পরে ওই কিশোররা ফুটবলে লাথি দিয়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসা উদযাপন করেন।

কিশোররা বলেন, গুহায় আটক থাকাকালীন সময় পার করার জন্য তারা হপ-স্কচ খেলার চেষ্টা করেন। গুহা বের আসার জন্য তারা পথ খোঁজার চেষ্টাও করেন। একজন বলেন, ‘এই অভিজ্ঞতা আমাকে ধৈর্যশীল ও স্থির থাকার শিক্ষা দিয়েছে’। একজন প্রতিশ্রুতি দেন ‘আমি সারা জীবন সতর্কতার সঙ্গে পথ চলব।’

উদ্ধার অভিযানের সময় থাই নেভি সিলের সাবেক সদস্য স্যামন কুনান অক্সিজেন সঙ্কটে মারা যান। তার প্রতি ও উদ্ধারকারীদের সম্মান জানাতে এই কিশোরদের কয়েকজন ভবিষ্যতে নেভি সিলের সদস্য হওয়ার অঙ্গীকার করেছেন। এই কিশোরা কয়েকদিন বৌদ্ধ ভিক্ষুর জীবন কাটাবেন। থাই রীতি অনুযায়ী ছেলেরা কোন বিপদ কাটিয়ে ওঠার পর এই আচার পালন করে থাকে।

কোচ একাপ্পল চ্যান্তাওং বলেন, পানি বাড়ায় আটকা পড়ার পর প্রথম দিকে তাদের ধারণা ছিল, দিনের শেষে পানি কমে যাবে এবং উদ্ধারকারীরা চলে আসবেন। কিন্তু তিনি যখন বুঝতে পারলেন পানি কমার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তখন নিরাপদ স্থান খোঁজেন। এরপর কিশোরদের ধ্যানের অনুশীলন করান।

চিয়াং রাই প্রদেশের গর্ভনর বলেন, ‘এটাই তাদের একমাত্র আনুষ্ঠানিক সাক্ষাতকার। এরপর তারা আর গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন না। সংবাদ সম্মেলন একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ‘আমরা চাই তারা স্বাভাবিক জীবন-যাপন করুক ও কোন কারণে আতঙ্কিত বা প্রভাবিত না হোক।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here