সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রায় ৫ কোটি অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে এক হ্যাকার। ফেসবুক নিজেই এ তথ্য স্বীকার করে জানিয়েছে, ওই হ্যাকার অন্যের অ্যাকাউন্ট থেকে নিজের অ্যাকাউন্ট কেমন দেখা যায় – তা দেখতে ব্যবহৃত ‘ভিউ অ্যাজ’ ফিচারটির সুযোগ নিয়েছে।
মঙ্গলবারই ফেসবুক তথ্য চুরির এই বিষয়টি জানতে পারে। পুলিশকে ঘটনাটি সম্পর্কে জানিয়ে তদন্ত শুরু করেছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে, হ্যাকাররা যে ত্রুটিটি কাজে লাগিয়েছে সেটিও সংশোধন করা হয়েছে।

এ ব্যাপারে শুক্রবার একটি বিস্তারিত স্ট্যাটাসে পুরো বিষয়টি ব্যাখ্যা করেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি জানান, মঙ্গলবার তারা টের পান একজন হ্যাকার ভিউ অ্যাজ অপশনটির মাঝে থাকা একটি কারিগরি দুর্বলতার সুযোগ নিয়ে অ্যাকসেস টোকেন চুরি করতে সফল হচ্ছে, যার সাহায্যে সে এ পর্যন্ত ৫ কোটির মতো ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করতে পেরেছে।

বিষয়টি জানার সাথে সাথে কোম্পানির পক্ষ থেকে ব্যবস্থা নেয়া শুরু হয় এবং শুক্রবার রাতে ত্রুটিটি সংশোধন করতে সফল হয় ফেসবুক। তখন আক্রান্ত অ্যাকাউন্টগুলোকে স্বয়ংক্রিয়ভাবে লগ আউট করে আবারও সেগুলোর ব্যবহারকারীদের বাধ্যতামূলক লগ ইন করতে বলা হয়।

জাকারবার্গ বলেন, ‘আমরা এখনো জানি না হ্যাক করা অ্যাকাউন্টগুলো কোনোভাবে অপব্যবহার করা হয়েছে কিনা। তবে আমরা তদন্ত চালিয়ে যাচ্ছি এবং নতুন কিছু জানতে পারলেই আমরা আপনাদের জানিয়ে দেবো।

তবে তথ্য চুরি যাওয়া ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন নেই বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। আপাত-সতর্কতা হিসেবে ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ ফিচারটি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here