নিউইয়র্ক বইমেলা ২০১৯’র আহ্বায়ক ড. নজরুল

0
140

বাংলা খবর ডেস্ক:
নিউইয়র্ক বইমেলা ২০১৯’র আহ্বায়ক করা হয়েছে জাতিসংঘের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ড. নজরুল ইসলামকে। নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতভাবে ড. নজরুলকে ২০১৯ সালের নিউইয়র্ক বইমেলার আহ্বায়ক ঘোষণা করা হয় । ৭ অক্টোবর রোববার বিকেল ৩ টায়, নিউইয়র্কে জ্যাকসন হাইটসের ইত্যাদি রেস্তোরাঁর দোতলায় মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ড. জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী কমিটির ২০১৮ সালের বইমেলা পরবর্তী সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় ২৭ তম নিউইয়র্ক বইমেলা ও শিশুকিশোর মেলা সাফল্যজনক ভাবে সম্পন্ন করায় আহ্বায়ক ড. নূরুন নবী ও সেমন্তী ওয়াহেদকে ধন্যবাদ জানানো হয়।

ধন্যবাদের জবাবে ২০১৮ সালের আহ্বায়ক ডঃ নূরন নবী মুক্তধারা ফাউন্ডেশন এবং বইমেলার আহ্বায়ক কমিটির সকল সদস্যকে ধন্যবাদ জানান। তিনি আমেরিকাসহ পৃথিবীর সকল দেশের সংবাদমাধ্যমগুলোকে নিউইয়র্ক বইমেলার খবর তুলে ধরাসহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশের জন্য বৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিগত মেলার ভুলত্রুটি ও সাফল্য পর্যালোচনা করে উপস্থিত সকলে বক্তব্য রাখেন। ফাউন্ডেশনের সদস্য সচিব বিশ্বজিত সাহা তুলে ধরেন ২০১৮ সালের বইমেলা ও শিশুকিশোর মেলার আয়-ব্যয়ের হিসাব। হিসাব পর্যালোচনা করে সন্তোষ প্রকাশ করা হয়। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গত বছরের আহ্বায়ক ও মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা ড. নূরন নবী, মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. জিয়াউদ্দীন আহমেদ, ফাউন্ডেশনের কার্যকরী কমিটির সদস্য সউদ চৌধুরী, ফেরদৌস সাজেদীন, হাসান ফেরদৌস, কৌশিক আহমেদ, ফাহিম রেজা নূর, গোলাম ফারুক ভুঁইয়া, রানু ফেরদৌস, আহমাদ মাযহার, আদনান সৈয়দ, সেমন্তী ওয়াহেদ, সাবিনা হাই উর্বি। এছাড়া ডঃ জিনাত নবী ও ডঃ ফাতেমা আহমেদ ছাড়াও সভা শেষে ২০১৮ সালের আহ্বায়ক ড. নজরুল ইসলাম এলে তাঁকে সকলে অভিনন্দন জানান। এর আগে ২০১৯ সালের আহ্বায়ক ড. নজরুল ইসলাম এর মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

ড. নজরুল ইসলাম: বর্তমানে জাতিসংঘের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ নজরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের এমোরি বিশ্ববিদ্যালয় এবং জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক ছিলেন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং মস্কো রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। অর্থনীতির বিভিন্ন শাখায় মৌলিক গবেষণার মাধ্যমে তিনি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছেন। বাংলাদেশের অর্থনীতি, সমাজ ও রাজনীতি নিয়ে ড. নজরুল দীর্ঘকাল ধরে গবেষণা করছেন। তাঁর প্রকাশিত গ্রন্থগুরোর মধ্যে রয়েছে: বাংলাদেশের গ্রাম: অতীত ও ভবিষ্যৎ (২০১১), আগামী দিনের বাংলাদেশ (২০১২), জাসদের রাজনীতি ও আগামী দিনের বাংলাদেশ (২০১৩), পুঁজিবাদের পর কী (২০১৫), বঙ্গবন্ধুর স্বপ্ন ও বাংলাদেশের গ্রাম (২০১৭), Resurgent China: Issues for the Future (2009), Economies in Transition: Russia Chaina Vietnam (2016), Let the Delta Be a Delta (2016) ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here