এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে কমিশনের অন্য চার সদস্য মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদত হোসেন চৌধুরী ও কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন।

অন্যদিকে ঐক্যফ্রন্টের পক্ষে উপস্থিত ছিলেন আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, ডা. জাফরুল্লাহ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, বরকত উল্লাহ বুলু, আব্দুল মালেক রতন, মোকাব্বির খান ও নঈম জাহাঙ্গীর।

বৈঠক থেকে বেরিয়ে দু’পক্ষই সৌহার্দ্যপূর্ণ আলোচনার কথা জানান। তবে বৈঠকে উপস্থিত একাধিক সূত্র নিশ্চিত করেছে, বৈঠকে দু’পক্ষের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। বিশেষ করে সিইসি কে এম নূরুল হুদার সঙ্গে মাহমুদর রহমান মান্নার মধ্যে একাধিক ইস্যুতে বিতর্ক হয়। এক পর্যায়ে সিইসি’র উদ্দেশ্যে মান্না বলেন, ‘মাইন্ড ইউর ল্যাংগুয়েজ।’

বৈঠকে ঐক্যফ্রন্টের নেতারা কমিশনকে ২০১৪ সালের ৫ জানুয়ারি মার্কা নির্বাচনের চেষ্টা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, ওই নির্বাচনের চেষ্টা করে ফল পাওয়া যাবে না। কমিশন নিজেদের সিদ্ধান্তের পরিবর্তে অন্যের ইশারায় চালিত হয় বলেও অভিযোগ করেন তারা।

বৈঠক থেকে বেরিয়ে ঐক্যফ্রন্টের নেতা আ স ম আব্দুর রব জানান, কমিশনের সঙ্গে বৈঠকে তারা তফসিল ঘোষণার সময় নির্ধারণে চলমান রাজনৈতিক সংলাপকে বিবেচনায় নেওয়া, নির্বাচনে সেনা মোতায়েন ও ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারসহ বেশকিছু বিষয়ে আলোচনা করেন। কিছু বিষয়ে কমিশন তাৎক্ষণিকভাবে আশ্বস্ত করলেও কিছু বিষয়ে তারা সময় নিয়েছেন।

তিনি বলেন, তফসিল পেছানোর দাবিটি তারা বিবেচনায় নিয়েছেন বলে মনে হয়েছে।

অন্যদিকে ইসির মুখপাত্র সচিব হেলালুদ্দীন আহমেদ পৃথক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, সার্বিক দিক বিবেচনায় নিয়েই কমিশন ৮ নভেম্বর তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। ঐক্যফ্রন্টের নেতারা ৭ নভেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের সংলাপের কথা জানিয়ে তার ফল বিবেচনায় নিতে বলেছেন। কমিশন ৮ নভেম্বর আবারও বৈঠকে বসবে। ওই বৈঠকের সিদ্ধান্তে সংলাপের প্রতিফলন থাকবে।

বৈঠক সূত্র জানায়, ইসি ও রাজনৈতিক দলের প্রতি মানুষের আস্থা আছে কি-নেই এ নিয়েই দুই পক্ষের মধ্যে শুরু হয় উত্তপ্ত বাক্য বিনিময়। তবে বৈঠকের পরে ইসি সচিবকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, রাজনৈতিক দলের নেতাদের গলাও আওয়াজ একটু চড়া হয়। এটা উত্তপ্ত বাক্য বিনিময় নয়। এর বেশি তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here