বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পর দলের নেতৃত্বে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানকে দেখতে চায় বিএনপির তৃণমূল ও কেন্দ্রীয় নেতাদের একাংশ। তারা মনে করেন, দলীয় চেয়ারপারসন কারাগারে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান পলাতক (আদালতের ভাষায়) তারেক রহমান একাধিক মামলায় সাজাপ্রাপ্ত। এ অবস্থায় শীর্ষ নেতৃত্বের অভাব অনুভব করছেন নেতাকর্মীরা।

বিএনপির একাধিক নেতা দেশ রূপান্তরকে বলেছেন, নির্বাচনের আগেই নেতাকর্মীরা চেয়েছিলেন ডা. জোবাইদা রহমান লন্ডন থেকে দেশে এসে দলের হাল ধরবেন। নেতাকর্মীরা মনে করেন, ঐক্যফ্রন্টের সঙ্গে গাঁট বেঁধে বিএনপি নির্বাচনে এলেও শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছে।

খালেদা জিয়ার বয়স হয়েছে এবং কারাগার থেকে তার পক্ষে দলকে দিক-নির্দেশনা দেওয়া সম্ভব নয়। আর তারেক রহমান ফেরারি। তিনি তথ্য-প্রযুক্তি ব্যবহার করে মাঝে মধ্যে ফেইসবুক লাইভ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের দিক-নির্দেশনা দিলেও সেটি কার্যকর হচ্ছে না। তাই দলের অস্তিত্ব টেকাতে নেতাকর্মীরা চান জিয়ার পরিবারের কাউকে।

বগুড়া বিএনপির এক জেলা নেতা বলেন, তারেক রহমানের উচিত এখন দলীয় পদ ছেড়ে দেওয়া। জোবাইদাকে সামনে এগিয়ে আনা। এতে নেতাকর্মীদের মধ্যে আশার সঞ্চার হবে। খালেদা জিয়া ও তারেক রহমানের পর জোবাইদা দলে জনপ্রিয়। তার প্রতি নেতাকর্মীদের আনুগত্য থাকবে।

জোবাইদা রহমানের বিএনপির নেতৃত্বে আসা নিয়ে মাঝে মধ্যেই আলাপ-আলোচনা শোনা যায়। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর আবার আলোচনায় এসেছে বিষয়টি।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, জোবাইদা রহমান আসতেই পারেন। নেতাকর্মীরা উৎসাহ পাবে। পারিবারিক ও শিক্ষাগত যোগ্যতায় তার বিশেষ পরিচিতি রয়েছে। জিয়াউর রহমানের আমলে তার বাবা রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। হুসেইন মুহম্মদ এরশাদের সময়ে তিনি যোগাযোগ ও কৃষিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here