ঢাকা-আরিচা মহাসড়কে সাভারে গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি-দাওয়া নিয়ে মিছিলের সময় মঙ্গলবার সুমন নামে একজন শ্রমিক গুলিতে নিহত হওয়ার ঘটনা দেশে বিরাজমান নৈরাজ্যেরই প্রতিচ্ছবি বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, মজুরি কাঠামো বৃদ্ধি ও তা বাস্তবায়নের দাবিতে শ্রমিকরা আন্দোলন করছেন। এ আন্দোলনকে ভয়ের চোখে দেখছে সরকার। এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। বিএনপির সহদফতর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, রাজধানীর সাভার, উত্তরা, মিরপুরে নূনতম মুজরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ করছেন।
মির্জা ফখরুল বলেন, অধিকার আদায়ের জন্য প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন হয়ে পড়েছে। ভোট জালিয়াতির নির্বাচনের পর সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে। তিনি আরো বলেন, এই আন্দোলনে শ্রমিকের প্রাণ হরণের ঘটনায় মনে হয় এদেশে প্রতিবাদ সভা ও সমাবেশের মতো গণতান্ত্রিক অধিকারকে আর কোনোভাবেই সহ্য করা হবে না। ‘যে শ্রমিকরা দেশের অর্থনীতির মূলচালিকা শক্তি তাদের যৌক্তিক দাবি দাওয়ার প্রতি তাচ্ছিল্য ও অবহেলাই নয়, এখন তাদের ন্যায্য দাবিকে দমাতে নিষ্ঠুর দমননীতি অবলম্বন করা হচ্ছে।’
মির্জা ফখরুল আরো বলেন, সরকার জনবিচ্ছিন্ন বলেই শ্রমিকের ন্যায্য দাবিকে ভয়ের চোখে দেখছে।

আইনশৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে দেশ শাসন করাটাই এখন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আওয়ামী দুঃশাসনের প্রকোপ ক্রমশ বিপজ্জনক রূপ ধারণ করছে। সর্বব্যাপী নিপীড়নের যে ছবি আমরা দেখতে পাচ্ছি তাতে জনজীবন নিরাপদ ও নির্বিঘœ থাকাটা আরও কঠিন হয়ে উঠছে।
মির্জা ফখরুল আরও বলেন, দেশ শোক সংকটে নিমজ্জমান, এই অরাজক পরিস্থিতির অবসান ঘটাতে হবে। জনগণের ঐক্যই আমাদের একমাত্র ভরসা। এ ঐক্যের ওপর ভর করেই আমরা গণতন্ত্র, ভোটাধিকার পুনরুদ্ধার করবো। তিনি গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেয়ার আহবান জানান। সেই সঙ্গে পুলিশের গুলিতে নিহত শ্রমিক সুমনের আত্মার মাগফিরাত কামনা করে তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here