দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি গতবছর একটি বিতর্কিত আগাম নির্বাচনে জয় পেলে পরবর্তী ৬ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন। ভেনিজুয়েলার অর্থনীতিতে অব্যাহত ধসের মধ্যেই মাদুরোর শপথে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে আন্তর্জাতিক  সম্প্রদায়। আল-জাজিরা

বৃহস্পতিবার ৫৬ বছর বয়সী এই সমাজতান্ত্রিক নেতা দেশটির সুপ্রিম কোর্টে শপথ পড়েন। ভেনিজুয়েলার বিরোধী দল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা সত্ত্বেও গৃহিত শপথের মাধ্যমে তিনি ২০২৫ সাল পর্যন্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

মাদুরোর শপথের পরেই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কারাকাস থেকে নিজেদের দূতদের প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে পেরু ও প্যারাগুয়ে। মাদুরোকে দ্বিতীয় মেয়াদে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে অবৈধ ঘোষণা করে প্রতিবাদ স্বরুপ দূতদের প্রত্যাহার করা হয়েছে বলে পেরুর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এছাড়াও মাদুরো ও তার সরিকসহ বর্তমান সরকারের অন্তত ১শ ব্যক্তির ওপর পেরুতে প্রবেশেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

স্বাধীনতা ও গণতন্ত্রের প্রশ্নে কারাকাস থেকে সকল দূতদের শিগগিরই প্রত্যাহার করে নেয়া হবে বলে এক টিভি মাধ্যমকে জানিয়েছেন প্যারাগুয়ের প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here