আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে সন্ত্রাস ও দুর্নীতির কোনো অস্তিত্ব রাখা হবে না। শুক্রবার (০১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে চারটায় বাংলা একাডেমিতে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করে প্রধানমন্ত্রী একথা বলেন।

এর আগে, মেলা উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল তিনটায় বাংলা একাডেমিতে পৌঁছান।

উদ্বোধনী অনুষ্ঠানে চারজন লেখকের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার-২০১৮ তুলে দেন তিনি। পুরস্কার প্রাপ্তরা হলেন- কবিতায় কাজী রোজি, কথা সাহিত্যে মুহিত কামাল, প্রবন্ধ গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ, মুক্তিযুদ্ধ গবেষণায় আফসান চৌধুরী। এসময় তিনি ‘সিক্রেট ডকুমেন্ট অব ইনটেলিজেন্ট ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন’ বইয়ের দ্বিতীয় খণ্ডের মোড়ক উন্মোচন করেন।

বাংলা একাডেমি থেকে জানানো হয়েছে, এবারের বইমেলার প্রতিপাদ্য ‘বিজয়: বায়ান্ন থেকে একাত্তর (নবপর্যায়)’। একই সঙ্গে ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও ২০২১ সালে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপনের যাত্রাও শুরু হবে এই মেলা থেকে।

প্রতিবছরের মতো একুশে গ্রন্থমেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে বইয়ের দোকানগুলো। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

এবারের বইমেলাকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের পরিসর বাড়িয়ে স্বাধীনতা স্তম্ভ পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে। এছাড়াও খোলামেলা পরিবেশ, প্রযুক্তিগত নানা সুবিধা, বিশ্রাম নেয়ার ব্যবস্থা করা হয়েছে। মেলার নিরাপত্তায় সার্বিক প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here