বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল রাতের সিঙ্গাপুর গেছেন। সেখান থেকে তিনি লন্ডনে যাবেন। বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুও ভারত যাচ্ছেন এবং সেখান থেকে তিনিও লন্ডন যাবেন। বিএনপির আরেক শীর্ষ নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীও শিগগিরই লন্ডন যাচ্ছেন।

শুধু বিএনপির নেতৃবৃন্দই নয়, জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নাও লন্ডন যাচ্ছেন। সেখানেই বিএনপির ভাগ্য নির্ধারিত হবে বলে একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

মাহমুদুর রহমান মান্না রোববার (০৩ ফেব্রুয়ারি) রাত ৯টা ৪০ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে করে ভারতের চেন্নাইয়ে গেছেন।

মাহমুদুর রহমান মান্নাই জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপিকে নেওয়ার পক্ষে অন্যতম ক্রিড়ানকের ভূমিকা পালন করেছিলেন। এবং যখন জাতীয় ঐক্যফ্রন্টে জামায়াত ইস্যুটি এসেছিল তখন মান্নাই জামায়াতকে রেখে বিএনপির সঙ্গে জোট করার পক্ষে মত দিয়েছিলেন। জাতীয় ঐক্যফ্রন্ট থেকে অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীকে বাদ দেওয়ার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

বিএনপির অনেকেই মনে করেন যে, মাহমুদুর রহমান মান্না জাতীয় ঐক্যফ্রন্টে তারেকের প্রতিনিধি হিসেবে কাজ করেন। এবং নির্বাচনে বিভিন্ন সময় তারেকের সঙ্গে তার যোগাযোগ হয়েছিল বলেও একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

এখন নির্বাচনের পরে নানা ইস্যুতে জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে টালমাটাল অবস্থা এবং অনৈক্য প্রকট হয়ে উঠেছে। বিশেষ করে জামাত ইস্যুটা সামনে এসেছে। এমন অবস্থায় মাহমুদুর রহমান মান্নাকে লন্ডনে ডেকে নেওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। বিশেষ করে বিএনপির কোনো নেতার সঙ্গে কথা বলার আগেই মান্নার সঙ্গে তারেকের বৈঠক বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে একটি অস্বস্তি তৈরি করছে।

একটি সূত্র বলছে, এসব নেতারা তারেক জিয়াকে অনুরোধ করবেন তিনি যেন আপাতত রাজনীতি থেকে কিছুটা দূরে থাকেন। আবার অন্য একটি সূত্র জানাচ্ছে, লন্ডনে এই বৈঠকে বিএনপির মহাসচিব পরিবর্তনসহ দলটির স্থায়ী কমিটিতে নতুন সদস্য সংযুক্তিকরণের বিষয়টিও চূড়ান্ত করা হবে। কী হতে যাচ্ছে লন্ডনে সেটিই এখন দেখার বিষয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here