বাংলা চলচ্চিত্রের প্রতিবাদী নায়ক হিসেবে এই বাংলার প্রতিটি ঘরে ঘরে তার পরিচিতি ছিলেন তিনি, তার নাম এস এম আসলাম তালুকদার, এ নামে নয় তার পরিচিতি মান্না নামেই। অসংখ্য ব্যবসাসফল ছবির নায়ক তিনি। তাকে নিয়ে প্রযোজক-পরিচালকরা কোটি কোটি টাকা লগ্নি করতো। সকলের আস্থার নাম ছিলেন মান্না।তার নামই ছবি চলতো সিনেমা হলে, দর্শকরা লম্বা লাইন ধরে টিকিট কেটে তার সিনেমা দেখতো। আজ ১৭ ফেব্রুয়ারি ঢাকাই ছবির এ মহানায়কের চলে যাবার ১১তম বছর। তার এই প্রয়াণ দিবসে নায়ক মান্নাকে স্মরণ করছেন আত্মীয়পরিজন ও সহকর্মীরা।

এ উপলক্ষে রোববার বাদ মাগরিব উত্তরায় মান্নার বাসভবন ‘কৃতাঞ্জলী’তে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে বাদ আসর এফডিসিতে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।

এ প্রসঙ্গে মরহুম মান্নার সহধর্মিণী শেলী মান্না বলেন, এবার তেমন কোনও আয়োজন নেই। তবে পারিবারিক উদ্যোগে আমাদের বাসায় স্মরণসভার আয়োজন করা হয়েছে ও বাদ মাগরিব মিলাদ ও দোয়ার মাহফিল হবে। স্মরণসভায় চলচ্চিত্র অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা স্মৃতিচারণ করবেন।

মান্না অভিনীত উল্লেখযোগ্য ছবি হচ্ছে- সিপাহী, যন্ত্রণা, অমর, পাগলী, ত্রাস, জনতার বাশা, লাল বাদশা, আম্মাজান, আব্বাজানা, স্বামী-স্ত্রীর যুদ্ধ, অবুঝ শিশু, মায়ের মর্যাদা, মা-বাবার স্বপ্ন, পিতা মাতার আমানত, লুটতরাজ, মরণ কামড়, শত্রু শত্রু খেলা ইত্যাদি।

উল্লেখ্য, ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন দুই যুগের দাপটিয় এ অভিনেতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here