নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে দুই দিনের প্রস্তুতি ম্যাচটি ড্র হয়েছে। আজ রোববার লিঙ্কনে দ্বিতীয় দিনে বৃষ্টির কারণে মাত্র ১২ ওভার খেলা সম্ভব হয়। ফলে বোলররা তাদের প্রস্তুতির কাজটি যথাযথভাবে সম্পন্ন করতে পারেননি।

তবে বাংলাদেশের বোলারদের জন্য ভালো খবর তারা দুটি উইকেট পেয়েছেন। মোস্তাফিজুর ও ইবাদত হোসেন এই ম্যাচে একটি করে উইকেট নিয়েছেন। স্থানীয় দল শেষ পর্যন্ত করে ২ উইকেটে ৫৭ রান।
বাংলাদেশ দল আগের দিনই ৪১১ রান করেছিল। আজ নেমেছিল স্থানীয় দল। মোস্তাফিজুর শুরুতেই উইকেট নিয়ে স্থানীয় দলের ওপর চাপ সৃষ্টি করেছিলেন।

নিউজিল্যান্ডে পুরো ওয়ানডে সিরিজে রান খরায় ভুগেছেন বাংলাদেশের প্রধান ব্যাটসম্যানরা। তাই টেস্ট সিরিজের আগে টাইগার শিবিরে ব্যাটিং নিয়ে ছিল শঙ্কা। গতকাল প্রস্তুতি ম্যাচে সেই শঙ্কা কাটিয়ে হাসল তামিম-লিটনদের ব্যাট। লিঙ্কনে প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ৪১১ রান করে স্বস্তির একটা উপলক্ষ এনে দিয়েছেন বাংলাদেশী ব্যাটসম্যানরা। এই ফর্মটা ধরে রাখতে পারলেই সাদা পোশাকে ইতিবাচক ফলাফল আসবে বলে মনে করেন সাদমান ইসলাম।

লিংকনের বার্ট সাটক্লিফ ওভালে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। প্রথম টেস্টের আগে এই ম্যাচে নিজেদের ভালোভাবেই ঝালিয়ে নিলো টাইগার ব্যাটসম্যানরা। প্রথম দিন শেষ করেছে ৬ উইকেটে ৪১১ রান করে।

এ দিন হাফ সেঞ্চুরি করেন দলের চার ব্যাটসম্যান। সাদমান ইসলাম ৬৭, লিটন দাস ৬২, মাহমুুদুল্লাহ ৫৯, মেহেদী হাসান মিরাজ ৫১ রান করেন। রানের দেখা পেয়েছেন তামিম ও সৌম্য সরকার। তামিম ৪৫ ও সৌম্য ৪১ রান করেন। মুমিনুল হক আউট হয়েছেন ২০ রানে। রান বঞ্চিত হননি শেষের দিকের ব্যাটসম্যানরাও। তাইজুল ১৪, নাঈম ১২ ও আবু জায়েদ ২৩ রান করেছেন। রান পাননি পেসার খালেদ আহমেদ। এক বল মোকাবেলায় শূন্যতে অপরাজিত ছিলেন তিনি।

বাংলাদেশ ৬ উইকেট হারালেও দ্বিতীয় দিন ব্যাট করতে নামবে নিউজিল্যান্ড একাদশ। কারণ বাংলাদেশের চার ব্যাটসম্যান সতীর্থদের সুযোগ দিতে অবসর নিয়ে মাঠ ছেড়েছেন। ফলে বাংলাদেশ অলআউট হয়েই দিন শেষ করেছে।

রঙিন পোশাকে রান হয়নি বলেই হয়তো প্রস্তুতিতে রানের ক্ষুধা দেখা গেছে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে। মূল টেস্টের আগে যা আশাজাগানিয়া। দলের ব্যাটিং ভালো হওয়ায় তৃপ্তির ঢেঁকুর সাদমান ইসলামের কণ্ঠে। সাদা পোশাকে তামিম ইকবালের ওপেনিং সঙ্গী হিসেবে নিজেকে প্রমাণ করে ৬৭ রান করেছেন মাত্র এক টেস্ট খেলা এ বাঁ-হাতি ওপেনার। তবে নিউজিল্যান্ডের যে বোলারদের সামলেছেন টাইগার ব্যাটসম্যানরা তাদের মধ্যে কেবল অ্যাডাম মিলনেই খেলেন আন্তর্জাতিক ক্রিকেট। অন্যরা ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ। এমন বোলারদেরও সামলানো মুখের কথা নয়, এমনটাই বলছেন সাদমান।

নিজের এবং অন্যদের এই ফর্মটা আসল ম্যাচে ধরে রাখার তাগিদ দিয়েছেন তিনি। ‘আজকে (গতকাল) ব্যাটিং থেকে ভালোই আত্মবিশ্বাস পেয়েছি। কিভাবে খেলতে হবে তা জেনেছি, উইকেট কেমন হতে পারে সে সম্পর্কে একটু ধারণা হয়েছে। আমাদের ব্যাটসম্যানরা সবাই ভালো ব্যাটিং করেছে। ওদের পেসার যাদেরকে আমরা খেলেছি, ওরা ভালো বোলিং করে। দ্রুতগতির বোলারদের বিপক্ষেই আমরা রান করেছি। চেষ্টা থাকবে আজকে পুরো দল যেভাবে রান করেছে আসল ম্যাচেও ওরকমভাবে রান করে বড় একটা সংগ্রহ গড়ে দেবে। যেভাবে একটা প্যাশন নিয়ে ব্যাটিং করেছি চেষ্টা থাকবে আসল ম্যাচে সেভাবে রান করার।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here