ট্রাফিক সপ্তাহ চলার মধ্যেই মঙ্গলবার সকালে সু-প্রভাত পরিবহনের একটি বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র নিহতের ঘটনায় সড়ক অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি যৌক্তিক বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, শিক্ষার্থীরা দাবি জানিয়েছে সু-প্রভাত বাস রাস্তায় না চালাতে। আমি বলতে চাই, রাজধানী ঢাকার কোনো রুটেই সু-প্রভাত বাস চলবে না। আমি ইতোমধ্যে সংশ্লিষ্টদের বলেছি, সু-প্রভাতের লাইসেন্স বাতিল করতে হবে। সেই সঙ্গে চেকিং-কন্ট্রাক্ট সিস্টেম বাতিল করতে হবে।

মঙ্গলবার রাজধানীর নর্দ্দা এলাকায় দুর্ঘটনাস্থলে গিয়ে এসব কথা বলেন মেয়র। এ সময় বিইউপির শিক্ষার্থীরা মেয়রের সঙ্গে কথা বলেন ও লিখিতভাবে তাদের দাবি পেশ করেন।

পরে নিহত আবরার আহমেদ চৌধুরীর নামে দুর্ঘটনাস্থলে ফুটওভার ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে মেয়র বলেন, আগামী দুই কিংবা সর্বোচ্চ তিন মাসের মধ্যে এই জায়গায় আবরার চৌধুরীর নামে ফুটওভার ব্রিজ করে দেব। আপনারা আমাকে একটু সময় দেন। এ ঘটনায় আপনাদের মধ্য থেকে দুই থেকে পাঁচজনকে নিয়ে আমরা একটি কমিটি গঠন করব। আপনাদের দাবি-দাওয়া নিয়ে আলোচনা করব।

আতিকুল ইসলাম বলেন, আমি পর্যায়ক্রমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় নির্দিষ্ট স্থানে বাস থামানোর জন্য পার্কিং করে দেব। এ ধরনের সড়ক দুর্ঘটনা রোধে বাসের মালিকদের সংযুক্ত করা হবে, এছাড়া সড়কে শৃঙ্খলা আনা সম্ভব নয়। এ কাজটি আমরা দ্রুত করব।

তিনি আরও বলেন, সড়কসংশ্লিষ্ট যতগুলো সমস্যা রয়েছে সেগুলো সমাধানে তোমরা আমাদের সঙ্গে থাকো। আমরা একটি একটি করে সমস্যা চিহ্নিত করে সমাধানে কাজ করব।

বাসচালকের বিচারের দাবির বিষয়ে তিনি বলেন, চালকের বিচার করতেই হবে। দেশের প্রচলিত আইন অনুযায়ী তার সর্বোচ্চ বিচার হবে।

এর আগে সকাল সাড়ে সাতটার দিকে নর্দ্দা এলাকায় যমুনা ফিউচার পার্কের সামনে সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় আবরার আহমেদ চৌধুরী (২০) নিহত হন। দুর্ঘটনার পর থেকেই সড়ক অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এই অবরোধের ফলে বিমানবন্দর থেকে বাড্ডা হয়ে রামপুরা-গুলিস্তান রুটে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

ওই রুটের উভয় দিক থেকে আসা যানবাহন রাধানীর কুড়িল মোড় থেকে ঘুরিয়ে দিচ্ছে ট্রাফিক পুলিশ। এতে এসব এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here