লড়াই ছাড়া ভিন্ন কোনো পথ নেই : মান্না

0
80

বিএনপিকে উদ্দেশ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, যদি সমঝোতা হয় তাহলে সেই সমঝোতাটা খোলাখুলি বলেন, কী সমঝোতা হয়েছে?

তিনি বলেন, আমি সবার কাছে আবেদন করে বলতে চাই, আমাদের লড়াই ছাড়া ভিন্ন কোনো পথ নেই। আপসকামিতায়-সহযোগিতায়-সহমর্মিতায়-সমঝোতায় আপনি জিততে পারবেন না। সমঝোতা হয়ে থাকলে বিএনপি তার ভাগেরটা এখনও বুঝে পায়নি বলেও মনে করেন মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে মানবাধিকার সংগঠন ‘আওয়াজ’ এর এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তবে সিদ্ধান্তের পেছনে সমঝোতা নেই উল্লেখ করে মির্জা ফখরুল একই অনুষ্ঠানে বলেন, বিএনপি সমঝোতা করলে অনেক আগেই সমঝোতা করতে পারত। বেগম খালেদা জিয়া যদি সমঝোতা করতেন তাহলে উনি প্রধানমন্ত্রী থাকতেন, অন্য কেউ প্রধানমন্ত্রী হতে পারতেন না। এই কথাগুলো আপনাদের মনে রাখতে হবে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কখনোই নীতির প্রশ্নে ‘আপস করেননি’ দাবি করে ফখরুল বলেন, আমরা সেই দল, যারা বেগম খালেদা জিয়ার সেই নীতিকে সামনে নিয়ে এগিয়ে চলেছি।

সরকারের সঙ্গে সমঝোতা করে নয়, বরং সংসদের ভেতরে-বাইরে প্রতিরোধ গড়ে তুলতে, জনগণকে ঐক্যবদ্ধ করে আন্দোলন গড়ে তুলতেই বিএনপি সংসদে গেছে বলে দাবি করেন দলের মহাসচিব।

‘উন্নয়নের মৃত্যুকূপে জনজীবন ও নুসরাত একটি প্রতিবেদন’ শীর্ষক এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়াজের সভাপতি সেলিমা রহমান।

বিলকিস জাহান শিরিনের পরিচালনায় সভায় আরও বক্তব্য দেন- জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, আওয়াজের প্রধান সমন্বয়নকারী অধ্যাপিকা শাহিদা রফিক, সৈয়দা ফাতেমা সালাম, ফরিদা ইয়াসমীন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, রফিকা আফরোজ, রাশেদা ওয়াহিদ মুক্তা, সায়মা বেগম, সাদিয়া হক প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here