বিশ্বকাপের আগে বাংলাদেশ দলে দুঃসংবাদ!

0
66

ইংল্যান্ড বিশ্বকাপের আগে ওয়ানডেতে পয়েন্ট হারাল বাংলাদেশ ক্রিকেট দল। তবে পয়েন্ট হারালেও র‌্যাংকিংয়ে সেই সাতেই পড়ে আছে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন দলটি।

প্রতিবছর মে মাসে বার্ষিক হালনাগাদকৃত র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। হালনাগাদের পূর্বে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০ আর পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ৯৭। হালনাগাদের পর বাংলাদেশের পয়েন্ট কমে হয়েছে ৮৬ ও পাকিস্তানের পয়েন্ট কমে গিয়ে দাঁড়িয়েছে ৯৬।

শুধু ওয়ানডেতেই নয়, টেস্টেও বাংলাদেশের রেটিং পয়েন্ট কমেছে। আগে ছিল ৬৮। এখন বাংলাদেশের রেটিং পয়েন্ট ৬৫। তবে রেটিং পয়েন্ট কমলেও র‌্যাংকিংয়ে সেই নয় নম্বরেই পরে আছে বাংলাদেশ দল।

ওয়ানডেতে সর্বোচ্চ ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ১২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ভারত ও ১১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। ৮০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের পরেই আছে ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসির পূর্ণ সদস্য তথা টেস্টখেলুড়ে দল ১২টি। ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

এই ১২টি দলের সঙ্গে সহযোগী সদস্য হিসেবে আছে ৯২টি দল। এদের মধ্যে স্কটল্যান্ড, হংকং, আরব আমিরাত, নেদারল্যান্ডস, ওমান, যুক্তরাষ্ট্র, নামিবিয়া ও পাপুয়া নিউগিনি ওয়ানডে স্ট্যাটাস পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here