পাট-পাতার রস বাজারজাতকরণে নিউইয়র্কে সমাবেশ

0
579

ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগ, রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে পাট-পাতার পানীয় বাজারজাতকরণের সংকল্প ব্যক্ত করা হলো নিউইয়র্কে।

‘সোনালী দিনের সোনালী আঁশ, সুস্থ রাখবে বার মাস’ স্লোগানে রবিবার (৫ মে) অপরাহ্নে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারের এক অনুষ্ঠান থেকে বাংলাদেশের বিজ্ঞানী ইসমাইল খানের উদ্ভাবিত এই পানীয় যুক্তরাষ্ট্রে বাজারজাত করা সম্ভব হলে পাট চাষীরাও প্রকারান্তরে সমৃদ্ধির পথ খুঁজে পাবেন বলে মন্তব্য করা হয়।

উল্লেখ্য, পাট প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে মির্জা আজমের (বর্তমানে জাতীয় সংসদে পাট ও বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি) মাধ্যমে ইসমাইল খানের এই প্রয়াসের তথ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার গোচরে আসে। প্রধানমন্ত্রীর উৎসাহে ইসমাইল খান এখন পাটপাতাকে মানবদেহকে সুস্থ রাখতে অন্যতম একটি অবলম্বনে পরিণত করতে সক্ষম হয়েছেন।

ইতিমধ্যেই এই পানীয় জাপানে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। জাপানের সীমানা পেরিয়ে যুক্তরাষ্ট্রে আনার অভিপ্রায়ে নিউইয়র্কস্থ ‘আমেরিকা বাংলাদেশি বিজনেস এলায়েন্স’র সহায়তা চেয়েছেন ইসমাইল খান। ইতিমধ্যেই নিউইয়র্কস্থ তার বড় ভাই ড. আশফাক হোসেনকে প্রশাসনের সাথে এ নিয়ে কাজের দায়িত্ব দিয়েছেন বলেও উল্লেখ করা হয় অনুষ্ঠান থেকে।

বাংলাদেশ জুট মিল করপোরেশনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনরত ইসমাইল খানের উদ্ভাবিত এ পানীয়কে সর্বপ্রথম বাংলাদেশি আমেরিকানদের মধ্যে জনপ্রিয় করতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীরাও একযোগে কাজ করবেন বলে অনুষ্ঠানে জানান সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান।

উল্লেখ্য, হোস্ট সংগঠনের প্রধান ডা. মাসুদুল হাসানও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য। অনুষ্ঠানে নেতৃবৃন্দের মধ্যে আরও ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, যুগ্ম সম্পাদক আইরিন পারভিন, সাংগঠনিক সম্পাদক আবুল হাসিব মামুন প্রমুখ।

নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেট এবং মিশনের কর্মকর্তারাও ছিলেন জুটির এ চমকপ্রদ তথ্য উপস্থাপনের অনুষ্ঠানে।

এ সময় ইসমাইল খান জানান, এক সময়ের সোনালী আঁশ-এখন জেগে উঠছে মানবতার সামগ্রিক কল্যাণে। নানা পরীক্ষার পর নিশ্চিত হয়েছি যে, পাট পাতার রস জটিল সব রোগের মুক্তিলাভ করার অন্যতম অবলম্বন। মালয়েশিয়া, জাপান, মিশর, উত্তর ও মধ্য আফ্রিকার মানুষের ব্যক্তিগত অভিজ্ঞতা প্রমাণ করেছে যে, পাট পাতায় রয়েছে ভিটামিন, মিনারেল, ফাইটোকেমিকেল, ওষধি গুণাগুন ডায়াবেটিস রোগীর রক্তে শর্করা বেড়ে যাওয়াকে নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস রোগীর বার্ধক্যজনিত অন্ধত্ব ও অন্যান্য জটিল সব রোগের আশঙ্কাকে অনেকাংশে কমিয়ে দেয়।

পাট পাতার রসে থাকা এন্টিঅক্সিডেন্ট মানবদেহের দুর্বল কোষে ফ্রি র‌্যাডিকেলের ক্ষতিকর প্রভাব পড়তে দেয় না, যার ফলে ক্যান্সারের শঙ্কা হ্রাস পায়। লিভারের কার্যকারিতা বাড়াতে পাট পাতার রস বড় ধরনের ভূমিকা পালন করে। এ রস নিয়মিতভাবে পান করলে রক্তে খারাপ কলেস্টেরলের পরিমাণ কমে যায়।
এই রসকে ‘গ্রিন ট ‘ হিসেবেও বিবেচনা করা যেতে পারে।

উদ্ভাবক ইসমাইল খান জানান, তবে সব ধরনের পাট পাতায় এমন ওষধি গুণ থাকে না। বিশেষ ধরনের পাটের পাতায় থাকে এবং আমরা বাংলাদেশে সেই পাট ব্যাপকভাবে উৎপাদনের যাবতীয় পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here