মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত চার দিনব্যাপী বইমেলা শুরু

0
101

বাংলা খবর, নিউইয়র্ক:
মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত চার দিনব্যাপী বইমেলা ও বাংলাদেশ উৎসব শুক্রবার থেকে শুরু হয়েছে। এদিন নিউইয়র্ক এর জ্যাকসন হাইটস এলাকায় রাতে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইমেলার আহ্বায়ক ড. নজরুল ইসলাম। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, চ্যানেল আই’য়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, জ্ঞান ও সৃজনশীল সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক। এর আগে অনুষ্ঠানের মূল মঞ্চে মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করেন আমন্ত্রিত কবি, লেখক, প্রকাশক, সাহিত্যিক ও গুণীজনেরা। এ পর্বটি সঞ্চালনা করেন লেখক ফেরদৌস সাজেদীন।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, আনিসুল হক, নাজমুননেসা পিয়ারী, কণা রেজা, আমীরুল ইসলাম, নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন, কবি সৈয়দ আল ফারুক, কবি জাফর আহমদ রাশেদ প্রমুখ। এবারের বইমেলায় অভিবাসী লেখকদের রচিত সেরা গ্রন্থের জন্য একটি বার্ষিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আয়োজক প্রতিষ্ঠান। এছাড়া এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

প্রতিদিন অনুষ্ঠানে থাকছে স্বরচিত কবিতা, কবিতা আবৃত্তি, সাহিত্য আলোচনা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন। সাংস্কৃতিক পর্বে একক সঙ্গীত পরিবেশন করবেন উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। প্রথম তিনদিন জ্যাকসন হাইটসের পি এস ৬৯-এ ও চতুর্থ দিন ঠিক পাশে অবস্থিত জুইশ সেন্টারে মেলা বসবে। চতুর্থ দিনটি আলাদা করে রাখা হয়েছে শুধুমাত্র বই বিক্রির জন্য।
উল্লেখ্য, ২৭ বছর ধরে মুক্তধারা ফাউন্ডেশন নিজস্ব ব্যবস্থাপনা ও বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতায় মেলার আয়োজন করে থাকলেও এবারই প্রথম বাংলাদেশ সরকারের অনুদানে বইমেলা ও বাংলাদেশ উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here