লঙ্কাকাণ্ডের পর যে সমীকরণে চোখ বাংলাদেশের

0
84

যদি বৃষ্টি হয়? এমন অনিশ্চিত যাত্রায় যেখানে ম্লান ছিল এবারের বিশ্বকাপ, সেখানে শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার জয় আশার আলো দেখাচ্ছে বাংলাদেশকে। সব সমীকরণ ওলটপালট করে নতুন করে সেমি-ফাইনালের কথা ভাবতে পারছে বাংলাদেশ। কিন্তু সেটা সম্ভব হবে কী করে? গতকাল না হয় ইংল্যান্ড হেরেছে, তাই বলে কি বাকি ম্যাচগুলোও হারবে স্বাগতিকরা?

ইতিহাস ও বিশ্বকাপের বর্তমান সমীকরণ বলছে হতে পারে অনেক কিছু্‌ই। ইংল্যান্ডের বাকি আছে আর তিনটি ম্যাচ। প্রতিপক্ষ—অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। ক্রিকেটের সীমিত ওভারের ফরম্যাটের এই তিন পরাশক্তির চেয়ে কোনো অংশে কম নয় ইংল্যান্ড। কিন্তু বিশ্বকাপে আসলে অনেক হিসাব-নিকাশই বদলে যায়। এই যেমন গতকালকের ম্যাচটির কথাই ধরা যাক। ইংল্যান্ড বিশ্বকাপ শুরু করেছে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে। আর লঙ্কানরা সে যাত্রায় বেশ পেছনেই ছিল কাগজে-কলমে। কিন্তু এটা যে বিশ্বকাপ! বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার জয়ভাগ্য বরাবরই ভালো। গত বিশ্বকাপেই ইংল্যান্ডকে হারিয়েছিল লঙ্কানরা।

এ তো গেল লঙ্কানদের কথা। এবার আসা যাক ইংল্যান্ডের সামনের তিন ম্যাচের প্রতিপক্ষদের বিষয়ে। বিশ্বকাপে গত ২৭ বছরে এই তিন দলের বিপক্ষে একটিও জয় নেই ইংল্যান্ডের! এবারও যদি সে ঘটনার পুনরাবৃত্তি হয়, তাহলে বাংলাদেশের সামনে সুখবরই অপেক্ষা করছে।

তবে ইংল্যান্ড যদি তিনটি ম্যাচই জিতে যায়, তাহলে তারা সরাসরি শেষ চারে উঠে যাবে। আর যদি দুটি ম্যাচও জেতে, তাও সেমিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে তাদের। কিন্তু একটিতে জয় পেলে অন্য দলের হারা-জেতার দিকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডকে।

এদিকে ছয় ম্যাচে আট পয়েন্ট নিয়ে টেবিলের তিনে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। আর সমান সংখ্যক ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চম স্থানে আছে শ্রীলঙ্কা। অন্যদিকে বাংলাদেশ ছয় ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে।

অবশ্য বাংলাদেশে সেমিস্বপ্ন বাস্তবে রূপ পেতে গেলে শুধু যে ইংল্যান্ডকেই হেরে যেতে হবে তা নয়, বাংলাদেশকেও সবগুলো ম্যাচই জিততে হবে। তবে গতকাল বোলিং ঝলক দেখিয়ে ইংল্যান্ডকে হারালেও এবারের বিশ্বকাপে তেমন ভালো অবস্থানে নেই শ্রীলঙ্কা। আর তা চলতে থাকলে বাংলাদেশের জন্যেও ভালো।

কারণ, প্রায় সব শক্ত প্রতিপক্ষকে পার করে বাংলাদেশের বাকি ম্যাচ রয়েছে— আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে গত পাঁচ ম্যাচের চারটিতেই জয় রয়েছে বাংলাদেশের। এর মধ্যে গত এশিয়া কাপে পাকিস্তানকে ৩৭ রানে পরাজিত করে ফাইনালে খেলেছিল বাংলাদেশ। এ ছাড়া পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে তিন ম্যাচের সবকটিতেই জয় নিয়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। আর পয়েন্ট টেবিলের তলানিতে থাকা আফিগানিস্তানের বিপক্ষে জয়ই দেখছে বাংলাদেশ।

তবে সমীকরণ যাই হোক, যত জয়-পরাজয় হোক, একটি প্রশ্নের মুখোমুখি হতেই হচ্ছে সব দলকে। যদি বৃষ্টি হয়?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here