বিমানের বহরে যুক্ত হলো ৬ষ্ঠ বোয়িং উড়োজাহাজ

0
126

বিমান বাংলাদেশ এয়ারলাইনস -এর বহরে যুক্ত হলো ৬ষ্ঠ বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ। কুয়েতের উড়োজাহাজ লিজদাতা প্রতিষ্ঠান আলাফকো’র কাছ থেকে লিজ নেওয়া উড়োজাহাজটি শনিবার (২৯ জুন) ভোর তিনটায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

বিমান সূত্রে জানা গেছে, কুয়েতের আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ছয় বছরের জন্য দুটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ লিজ নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। লিজ নেওয়া দু’টি উড়োজাহাজের প্রথমটি আসে ১৬ মে। উড়োজাহাজ দুটির প্রতিটি ১৬২ জন যাত্রী ধারণে সক্ষম। এর মধ্যে বিজনেস ক্লাস ১২টি ও ইকোনমিক আসন ১৫০টি।

বিমান সূত্রে জানা গেছে, ২০১৪ সালের দিকে মিশরের ইজিপ্ট এয়ার থেকে পাঁচ বছরের চুক্তিতে ড্রাই লিজে দু’টি বোয়িং ৭৭৭-২০০ ইআর উড়োজাহাজ সংগ্রহ করেছিল বিমান। তবে উড়োজাহাজ দু’টির ক্রমাগত যান্ত্রিক ত্রুটির কারণে লোকসান বেড়েছে বিমানের। ইজিপ্ট এয়ার থেকে আনা দু’টি উড়োজাহাজের জন্য মাসে ১০ কোটি লোকসান গুণতে হচ্ছে বিমানকে। উড়োজাহাজ দু’টি ফেরত দেওয়ার চেষ্টা করছে বিমান। বিমানের একটি প্রতিনিধি দল মিশরে গেছে এ নিয়ে আলোচনা করার জন্য। ইজিপ্ট এয়ার থেকে নেওয়া দ ‘টি উড়োজাহাজ বহরে না থাকায় ফের কুয়েতের উড়োজাহাজ লিজদাতা প্রতিষ্ঠান আলাফক ‘র কাছ থেকে দু’টি উড়োজাহাজ লিজ নেওয়া হয়েছে।

এছাড়া আগামী জুলাই ও সেপ্টেম্বরে বিমানের বহরে যুক্ত হবে নিজস্ব কেনা সর্বশেষ দুইটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার। একের পর এক উড়োজাহাজ সংযোজনের মধ্য দিয়ে বহর শক্তিশালী করার পাশাপাশি বিমান তার রুট ও নেটওয়ার্ক সম্পসারণের উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে ১৩ মে বিমান চালু করেছে ঢাকা-দিল্লি-ঢাকা সরাসরি ফ্লাইট। গুয়াংজু, জেদ্দা, দাম্মাম এবং রিয়াদের সরাসরি ফ্লাইট পরিচালনা পরিকল্পনা রয়েছে বিমানের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here