গুগল-ফেসবুক-অ্যামাজনের ওপর ফ্রান্সে ৩% করারোপ

0
49

গুগল, ফেসবুক ও অ্যামাজনের মতো বৃহৎ কোম্পানির আয়ের ওপর ৩ শতাংশ করারোপ করতে যাচ্ছে ফ্রান্স। গত বৃহস্পতিবার ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষে আইনপ্রণেতাদের সর্বসম্মতিক্রমে এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে ।

বিলটিতে বলা হয়েছে, যেসব ডিজিটাল কোম্পানির বৈশ্বিক রাজস্ব ৭৫০ মিলিয়ন ইউরোর বেশি এবং ফ্রান্সে রাজস্ব ২৫ মিলিয়ন ইউরোর বেশি সে সব কোম্পানির ওপর এ ৩ শতাংশ কর ধার্য করা হবে।

বিলটির উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত যে সকল দেশগুলোতে স্বল্প কর প্রদান করতে হয় ঐ সকল দেশসমূহে সদর দপ্তর স্থাপন করে ব্যবসা করছে অনলাইন টেকনোলজি জায়ান্ট কোম্পানীগুলো, এতে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে ফ্রান্সের মত দেশগুলো। তাদের এ কৌশল ঠেকাতেই এ কর আরোপ করা হচ্ছে। বিলটি এ সপ্তাহেই উচ্চকক্ষ সিনেটে উপস্থাপন করা হবে এবং সেখানে ও সর্বসম্মতিক্রমে অণুমোদন পাবে বলে আশা করা হচ্ছে।
এ ধরনের একটি আইন নিয়ে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) কয়েক বছর ধরে আলোচনা করলেও ফ্রান্সই প্রথম এ ব্যাপারে আইন পাস করলো।

এ ব্যাপারে ফ্রান্সের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এ কর বাস্তবায়ন হলে ফ্রান্সে ব্যবসা করছে, এমন ডিজিটাল কোম্পানিগুলোর কাছ থেকে বছরে ৫০০ মিলিয়ন ইউরো আদায় করা যাবে।

জানা গেছে, এয়ারবিএনবি এবং উবারের মতো কিছু মার্কিন কোম্পানির পাশাপাশি চীনা ও ইউরোপীয় কয়েকটি কোম্পানিও এ করের আওতাভুক্ত হবে। যেসব কোম্পানি অনলাইন বিজ্ঞাপন বিক্রি করতে গ্রাহকতথ্য ব্যবহার করে, এ আইন প্রাথমিকভাবে শুধু সেসব কোম্পানির জন্যই প্রযোজ্য হবে।

তবে টেকনোলজি জায়ান্ট কোম্পানিগুলো বলছে, কর আরোপ করা হলে গ্রাহকদের খরচ বেড়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here