আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করা যাবে না : কৃষিমন্ত্রী

0
83

বাংলা খরব ডেস্ক: আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করা যাবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বুয়েট ছাত্র আবরার হত্যা প্রসঙ্গে বলেছেন, এটা একটি মর্মান্তিক ঘটনা। ব্যক্তিগতভাবে আমার রক্তক্ষরণ হচ্ছে। এটা কোনোভাবেই মেনে নেওয়ার মতো না। দেশের সবচেয়ে মেধাবীরা যেখানে পড়তে যায়। সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মানুষ পিটিয়ে হত্যা করতে পারে- এটা আমরা চিন্তুাও করতে পারি না। এ ঘটনায় জাতি নিন্দা করেছে। মাননীয় প্রধানমন্ত্রী কঠোর নির্দেশনা দিয়েছেন যারাই এই ধরনের ঘটনা ঘটাবে সেই দুর্বৃত্তদের আইনের আওতায় নিয়ে আসার জন্য।

শনিবার সকালে গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা অনুষ্ঠানে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এসময় ছাত্র রাজনীতি বন্ধের ব্যাপারে মন্ত্রী বলেন, ছাত্র রাজনীতি-এটা মানুষের মৌলিক অধিকার, মানুষের কথা বলার অধিকার। আপনি তো আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করতে পারবেন না।

তিনি আরো বলেন, পৃথিবীর সব দেশেই ছাত্র রাজনীতি রয়েছে। এমন কি দিল্লী বিশ্ববিদ্যালয়েও ছাত্র রাজনীতি আছে। সেখানেও দলীয় ভিত্তিতে নির্বাচন হয়। ছাত্র রাজনীতি আগেও ছিল, ছাত্র রাজনীতি থাকবে। কিন্তু সেটা হতে হবে স্বচ্ছ-সুন্দর এবং নৈতিক। সত্যিকার অর্থেই গণতান্ত্রিক মূল্যবোধ যেটা বলি, গণতান্ত্রিক পরিবেশে। সেখানে কেন পেশি শক্তির ব্যবহার হবে। সেটা কোনক্রমেই করতে দেয়া যাবে না। ছাত্র রাজনীতির বিপক্ষে আমরা না, এটা মানুষের মৌলিক অধিকার। ছাত্রদের নৈতিক ও গণতান্ত্রিক চিন্তা-চেতনার মধ্যে রাজনীতি করতে হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ শরিফুর রহমান, এমেরিটাস সায়েন্টিস্ট ড. কাজী এম বদরুদ্দোজা, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বাবু লাল নাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here