রীতি ভেঙে যৌথভাবে বুকার পুরস্কার পেলেন দুই লেখক

0
102

বাংলা খবর ডেস্ক: নিয়ম ভেঙে একসঙ্গে দুজন পেলেন এবারের বুকার পুরস্কার। তারা হলেন কানাডীয় ঔপন্যাসিক মার্গারেট অটউড (৭৯) ও ব্রিটিশ লেখক বার্নারডাইন এভারইসটো (৬০)।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, টেস্টামেন্টস সিরিজের ‘দ্য হ্যান্ডমেইডস টেল’ উপন্যাসের জন্য অটউড এবং ‘গার্ল, ওম্যান, আদার’ বইটির জন্য এভারইসটোকে পুরস্কৃত করা হয়।

সোমবার তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ওই সময় দুই লেখিকা একসঙ্গে মঞ্চে হাজির হন।

যৌথভাবে বুকার পুরস্কার দেওয়ার নিয়ম নেই। কিন্তু দুই লেখিকা মধ্য থেকে একজন বেছে নিতে পারেননি বিচারকেরা। তাই প্রথা ভেঙে পুরস্কৃত করা হলো।

বিগত ৩০ বছরের মধ্যে এবারই প্রথম ৫০ হাজার পাউন্ডের পুরস্কার ভাগাভাগি করে নেবেন দুজন লেখক। যা বাংলাদেশি মুদ্রায় ৫৩ লাখ টাকার বেশি।

বার্নারডাইন এভারইসটো প্রথম কৃষ্ণাঙ্গ নারী যিনি এই পুরস্কার জিতলেন। অন্যদিকে সবচেয়ে বয়স্ক বুকারজয়ীর খেতাব পেলেন মার্গারেট অটউড।

অটউড ২০০০ সালে ‘ব্লাইন্ড অ্যাসাসিয়ান’ বইয়ের জন্য বুকার জিতেছিলেন। দুটি বুকার পাওয়ার তালিকায় তিনি চতুর্থ। এছাড়া ৩৩ বছর আগে একবার সংক্ষিপ্ত তালিকায় তার নাম উঠে।

এবার বুকারের সংক্ষিপ্ত তালিকায় নাম ছিল ছয়জনের। পুরস্কারের সাহিত্য পরিচালক বিচারকদের বারবার অনুরোধ করেছিলেন যেকোনো একজনকে বেছে নিতে। টানা পাঁচ ঘণ্টার বেশি সময় আলাপ করে তারা বুঝতে পারেন একজন বিজয়ী বের করা অসম্ভব। তাই ইংরেজি সাহিত্যের মর্যাদাপূর্ণ পুরস্কারটির জন্য দুজনকে বেছে নেন।

বুকারের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার যৌথভাবে পুরস্কার দেওয়া হলো। ১৯৭৪ সালে নাদিন গর্ডিমার ও স্ট্যানলি মিডলটন এবং ১৯৯২ সালে মাইকেল ওন্দাজে ও ব্যারি আন্সওর্থ যৌথভাবে পুরস্কার পান। এরপর ১৯৯৩ সালে পুরস্কার ভাগাভাগি না করার সিদ্ধান্ত নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here