নারায়ণগঞ্জ জেলা সমিতির অভিষেক

0
211

নিউইয়র্ক : ১৯৮৯ সালে গঠিত নারায়ণগঞ্জ জেলা সমিতি উত্তর আমেরিকা ইনক-এর নির্বাচিত কমিটির অভিষেক ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে গত ১৩ অক্টোবর রাতে। নিউইয়র্কে উডসাইডস্থ গুলশান ট্যারেস মিলনায়তনে এই বণির্ ল অভিষেক অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের তিনপর্বে নতুন কমিটির শপথবাক্য পাঠ, আলোচনা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা ছিল অনুষ্ঠানে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং বিশেষ সম্মানিত অতিথি ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কন্সাল জেনারেল সাদিয়া ফয়েজুন্নেসা। এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, সংগঠনের উপদেষ্টা ও প ্র ধান নির্বাচন কমিশনার আসাদুল বারী আসাদ, উপদেষ্টা নির্মল পাল, উপদেষ্টা মোহাম্মদ মজিবর, নোয়াখালী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ সোসাইটির নির্বাচনে সভাপতি পদে প্রার্থী রব মিয়া, বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি ড. এনামুল হক, আড়াইহাজার সমিতির সভাপতি ইদ্রিস আলী। এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন নতুন কমিটির সভাপতি মির্জা ফরিদ উদ্দিন এবং স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন। এ ছাড়া বক্তব্য রাখেন অভিষেক উদযাপন কমিটির আহবায়ক এম. আব্দুল মান œ ান, নির্বাচন কমিশনার শামছুল আলম লিটন ও দর্পণ কবীর।
প্রথম পর্বে আহবায়ক কমিটির আহবায়ক মোঃ আব্দুল মান্নান ও সদস্য সচিব মোস্তফা জামান টিটো, সদস্য আব্দুল মতিন সিকদার, মোঃ আব্দুল কাদের ও আবু নাফে খান মঞ্চে যান। এরপর প্রধান নির্বাচন কমিশনার আসাদুল বারী আসাদ, নির্বাচন কমিশনার শামছুল আলম লিটন ও দর্পণ কবীর মঞ্চে যান। প্রধান নির্বাচন কমিশনার আসাদুল বারী আসাদ নব নির্বাচিত কমিটির কর্মকর্তাদের শপথবাক্য পাঠ করান। এরপর দ্বিতীয় পর্বে আলোচনা সভা হয়। এই আলোচনা সভার শুরুতে সংগঠনের ৩০ বছর পূর্তি উপলক্ষে একটি কেক কাটা হয়। অতিথি এবং সংগঠনের কর্মকর্তারা কেক কাটেন। প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন পররাষ্ট্র সচিব পদোন্নতি পাওয়ায় তাঁকে সংগঠনের পক্ষ থেকে ফুলের তোড়া উপহার দেন উপদেষ্টা মোহাম্মদ মজিবর। আলোচনা সভা সঞ্চালনা করেন গোপা পাল মুক্তা ও সাউদা সাবরিন পম্পি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন ফারহানা আমান নূপুর। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী কৃষ্ণা তিথি, শাহ মাহবুব এবং রওশন আরা।


আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, নারায়ণগঞ্জ জেলাবাসীদের সংগঠনটির ৩০ বছর পূর্তি হলো। সৌহার্দ্য-ভাতৃত্ববোধ এবং পরস্পর পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ বজায় রাখলে প্রবাসে আঞ্চলিক সংগঠনে সময়ের তালে এগিয়ে যেতে পারে। কোন্দল, দ্বন্দ্ব বা বিরোধ সংগঠনকে খন্ডিত করে। আমরা যারা প্রবাসে থাকি, তারা যেন একে-অন্যের পাশে দাঁড়ানোর মানসিকতাকে ধরে রাখি। প্রবাসী নারায়ণগঞ্জবাসীরা এই নজির সৃষ্টি করেছেন সংগঠনের ৩০বছর পূর্তির মধ্য দিয়ে। তিনি আরো বলেন, নারায়ণগঞ্জের দুটি নদী শীতলক্ষ্যা এবং বুড়িগঙ্গার পাড়ে রাস্তা-পার্ক বা বিনোদনের পরিবেশ সৃষ্টি করার উদ্যোগ নিতে পাওে সরকার। এই জেলাবাসী এ ব্যাপারে দাবি তুলতে পারে। আমিও এ ব্যাপারে সরকারের শীর্ষ পর্যায়ে বলতে পারি। বিশেষ সম্মানিত অতিথি কন্সাল জেনারেল সাদিয়া ফায়েজুন্নেসা বলেন, নারায়ণগঞ্জ জেলা সমিতি উত্তর আমেরিকা ইনক-এর নতুন কমিটির কমর্ কতর্ ারা ভোটে নির্বাচিত হয়েছেন-এটা সুসংবাদ। নির্বাচনের মধ্য দিয়ে নেতৃত্ব সৃষ্টি হলে জবাবদিহিতা থাকে। আমি নতুন কমিটির কর্মকতর্ াদের ফুলেল শুভেচ্ছা জানাচ্ছি। এই অনুষ্ঠানে প্রধান অতিথিকে ফুলের তোড়া উপহার দেন সংগঠনের উপদেষ্টা মোহাম্মদ মজিবর এবং অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলোয়াত করেন মোঃ ইফতেকার মাহমুদ। অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ‘মসলিন’ নামে একটি স্মরণিকা প্রকাশিত হয়।
উল্লেখ্য, এই প্রথমবার মত গত ২৫ আগষ্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এই সংগঠনের। প্রায় ১৭ শ’ সদস্য ভোটার তালিকায় নিবন্ধিত হয়েছিল।
নতুন কমিটির কর্মকর্তারা হলেন সভাপতি মির্জা ফরিদ উদ্দিন, সিনিয়র সহ-সভাপতি মোঃ আব্দুল মান্নান, সহ-সভাপতি মোস্তফা জামান টিটো ও মশিউর রহমান তুহিন, সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন, সহ-সম্পাদক মোঃ আব্দুল মতিন সিকদার, কোষাধ্যক্ষ মোঃ আব্দুল কাদের, সাংগঠনিক সম্পাদক আবু নাফে খান, মহিলা বিষয়ক সম্পাদক গোপা পাল মুক্তা, ক্রীড়া সম্পাদক মোঃ জানে আলম বাবু, সাংস্কৃতিক সম্পাদক ফারহানা আমান নূপুর, আপ্যায়ন সম্পাদক জহিরুল ইসলাম জনি, প্রচার
সম্পাদক সাউদা সাবরিন পম্পি এবং নির্বাহী সদস্যরা হলেন নিতাই দাস, মনসুর আলী, মোঃ আনিসুর রহমান, এস.এম.কে. ইকবাল, রোজিনা আক্তার ও সবুজ মিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here