চার্জশিট দিলেই আবরার হত্যার বিচার শুরু: আইনমন্ত্রী

0
65

বাংলা খবর ডেস্ক: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ডের মামলার চার্জশিট দেওয়ার সাথে সাথেই বিচার কাজ শুরু হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি নিজে প্রসিকিউশন টিমকে এই মামলা পরিচালনার জন্য সার্বিক প্রস্তুতি নিতে বলেছি। তারা তাদের প্রস্তুতি রাখবে, এখন অপেক্ষা শুধু চার্জশিট প্রস্তুত হওয়ার।

তিনি বলেন, আবরার হত্যা মামলাটি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদারকি করতে প্রধানমন্ত্রী যাবতীয় দিকনির্দেশনা দিয়েছেন। আমরা পৃথক প্রসিকিউশন টিম গঠন করেছি। মামলার তদন্ত হচ্ছে। আসামিদের অধিকাংশই ধরা পড়েছে। কেউ কেউ আদালতে হত্যাকাণ্ডে জড়িত মর্মে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

আইনমন্ত্রী বলেন, মামলার তদন্ত শেষ হলে চার্জশিট দেওয়া হবে। এর পরপরই কালবিলম্ব না করে মামলার বিচার কাজ শুরু হবে।

তিনি বলেন, আসামিরা সর্বোচ্চ শাস্তি পাবে, এটা প্রত্যাশা করি। কোনো ফাঁকফোকর দিয়ে আসামিরা রেহাই পাবে না।

র‌্যাগিংয়ের বিচারে আলাদা আইন হবে কিনা? এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, প্রচলিত আইনেই এ অপরাধের বিচার সম্ভব। কেউ অভিযোগ করলে দণ্ডবিধির ৩২৩নং ধারায় এর বিচার হবে। নতুন আইনের প্রয়োজন নেই।

বিশ্ববিদ্যালয় উদ্যোগ নিয়ে র‌্যাগিং বন্ধ করা উচিত বলে মনে করেন আইনমন্ত্রী।

সাংবাদিক দম্পতি সাগর-রনি ও আলোচিত তনু হত্যা মামলার বিচার হচ্ছে না কেন? এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ মামলাগুলোর এখনো তদন্ত শেষ হয়নি। চার্জশিট দেওয়া হলে বিচারের উদ্যোগ নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here