দিল্লি থেকে বাংলাদেশ-ভারত ম্যাচ সরানো হবে না: সৌরভ

0
72

বাংলা খবর ডেস্ক: ভয়ঙ্কর বায়ু দূষণ সত্ত্বেও বাংলাদেশ ও ভারত মধ্যকার সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে (ফিরোজ শাহ কোটলা) হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

আগামী রোববার দিল্লিতে হবে বাংলাদেশ ও ভারত মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। কড়াকড়ি আরোপ সত্ত্বেও দীপাবলিতে দিল্লিতে এবারও প্রচুর আতশবাজী পোড়ানো হয়। ফলে দিল্লির বাতাসে বেড়ে যায় দূষণের মাত্রা।

সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চের মানদণ্ড অনুযায়ী এয়ার কোয়ালিটি ইনডেক্সে মাত্রা ৫০ হলে যথার্থ হিসেবে ধরা হয়। তা ১০০ ছুঁলেও মেনে নেওয়া যায়। তার ওপরে উঠলে পরিস্থিতি বিপজ্জনক। সেখানে দিল্লিতে ইতিমধ্যেই এয়ার কোয়ালিটি ইনডেক্সে মাত্রা ৪০০ ছাড়িয়েছে বলে জানানো হয়েছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশ-ভারত ম্যাচটি অন্য শহরে করানোর দাবি জানিয়ে বিসিসিআই সভাপতি সৌরভকে চিঠি লেখেন দিল্লির পরিবেশবিদরা। তাদের মতে, দিল্লির দূষিত বাতাস খেলোয়াড় ও হাজার হাজার দর্শকদের মাঠে বসে খেলা দেখার জন্য অস্বাস্থ্যকর।

এরপরও দিল্লিতে ম্যাচ অনুষ্ঠান নিয়ে বদ্ধ পরিকর সৌরভ। জানিয়েছেন, দিল্লি থেকে ম্যাচ সরানোর কোনও প্রশ্নই ওঠে না। ভারত-বাংলাদেশ ক্রিকেট সিরিজের নির্ধারিত সূচি মেনেই তারা এগোবেন বলে জানিয়েছেন ‘কলকাতার মহারাজ’।

দিল্লিতে অনুষ্ঠিত হতে চলা বাংলাদেশ ও ভারত টি-টোয়েন্টি নিয়ে প্রশ্ন করা হলে ভারতের সাবেক ক্রিকেটার তথা বিজেপি সাংসদ গৌতম গম্ভীর বলেন, ক্রিকেটের থেকেও দূষণ নিয়ন্ত্রণ এই মুহূর্তে তার কাছে বেশি গুরুত্বপূর্ণ। দিল্লির বাসিন্দাদেরও ক্রিকেট ভুলে দূষণ নিয়ে অধিক চিন্তিত হওয়া উচিত বলেও মনে করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here