মেসির গোলে হারাল ব্রাজিল

0
80
Argentina's forward Lionel Messi (L) is marked by Brazil's defender Alex Sandro during the friendly football match between Brazil and Argentina at the King Saud University stadium in the Saudi capital Riyadh on November 15, 2019. (Photo by Fayez Nureldine / AFP)

বাংলা খবর ডেস্ক: নিষেধাজ্ঞা শেষে আন্তর্জাতিক ফুটবলে ফেরাটাকে স্মরণীয় করে রাখলেন লিওনেল মেসি। ব্রাজিলের বিপক্ষে গোল করলেন এই বার্সেলোনা তারকা। পেনাল্টি থেকে করা তার একমাত্র গোলেই ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা।

শুক্রবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশ সময় রাত ১১টায় মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ব্রাজিল। সৌদি আরবের রিয়ালের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ম্যাচটি। আর্জেন্টিনা ১-০ গোলের জয় নিয়ে মাঠে ছাড়ে।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই দর্শকদের বাড়তি উন্মাদনা। ব্যতিক্রম ছিল না এদিনও। আর্জেন্টিনার দর্শকরা একটু বেশি উন্মুখ ছিলেন মেসি ফিরছেন বলে। কোপা আমেরিকা চলাকালে আয়োজকদের সমালোচনা করে আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের জন্য নিষেধাজ্ঞা পেয়েছিলেন মেসি। তবে ইনজুরির কারণে ব্রাজিল দলে ছিলেন না নেইমার। তার অভাবটা ঠিকই অনুভব করেছে ব্রাজিল দর্শকরা।

ম্যাচে এগিয়ে যাওয়ার প্রথম সুযোগটা পেয়েছিল ব্রাজিল। ১০ মিনিটে পেনাল্টি পায় সেলেকাওরা। গ্যাব্রিয়েল জেসুসকে লিয়ান্দ্রো পারেদেস অবৈধভাবে বাধা দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকটা নিয়েছিলেন জেসুসই। কিন্তু বিস্ময়করভাবে বল পোস্টেই রাখতে পারেননি এই তারকা।

এর দুই মিনিট পরই অবশ্য পেনাল্টি পায় আর্জেন্টিনা। মেসিকে ডি-বক্সের ভেতরে ফাউল করে বসেন আলেক্স সান্দ্রো। স্পট কিক থেকে মেসির নেওয়া শট অবশ্য প্রথম দফায় রুখে দিয়েছিলেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বেকার। কিন্তু দ্বিতীয় প্রচেষ্টায় বল জালে জড়িয়ে দেন মেসি।

১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধেও লিড ধরে রাখে। ৬৬ শতাংশ বল নিজেদের দলে রেখে খেললেও ব্রাজিল পারেনি ম্যাচে সমতা ফেরাতে। বল দখলে এগিয়ে থাকলেও আসলে সুযোগ তৈরি করেছে বেশি আর্জেন্টিনাই। ব্রাজিল গোলরক্ষককে যেখানে কৃতিত্ব দিতে হবে।

৬৬ মিনিটে মেসির দুর্দান্ত এক ফ্রি কিক রুখেছেন অ্যালিসন। না হয় ব্যবধান বাড়াতে পারত আর্জেন্টিনা। ৭৬ মিনিটেও রুখেছেন দারুণ এক আক্রমণ। ৮০ মিনিটে দারুণ এক সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন আর্জেন্টিনার মার্টিনেজ। এর দুই মিনিট পরই ব্রাজিল সমতায় ফেরার ভালো সুযোগ পেয়েছিল। কিন্তু দানিলো সেটি কাজে লাগাতে পারেননি। শেষ পর্যন্ত ব্রাজিলকে মাঠ ছাড়তে হয়েছে হারের হতাশা নিয়ে।

কোপা আমেরিকা জয়ের পর টানা ৫ ম্যাচে জয়হীন থাকল ব্রাজিল। মঙ্গলবার আবুধাবিতে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে দলটি। মার্চে বিশ্বকাপ বাছাইয়ের আগে যা তাদের শেষ ম্যাচ। অন্যদিকে সোমবার ইসরালের মাটিতে উরুগুয়ের মুখোমুখি হওয়ার কথা আর্জেন্টিনার। কিন্তু সেই ম্যাচটি বাতিল হওয়ার গুঞ্জন রয়েছে। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান সংঘর্ষের কারণে ম্যাচটি আয়োজন নিয়ে শঙ্কা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here