আজ শিক্ষামন্ত্রীর শুভ জন্মদিন

0
102

বাংলা খবর ডেস্ক: ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী লাভ করে চিকিৎসক হওয়ার পরও আইন বিষয়ে জানার আগ্রহে কমতি পড়েনি তার। মেধাবী এই নারী মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনির্ভাসিটির স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রী অর্জন করে। ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রীও অর্জন করেন।

চাঁদপুর জেলার বাসিন্দা এই নারীর নাম দীপু মনি। তার পরিচিতি চাঁদপুর ও দেশের গণ্ডি পেরিয়ে আর্ন্তজাতিক মহল ছুঁয়েছে অনেক আগেই।

আওয়ামী লীগ সরকার আমলের ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীহিসেবে দেশের হাল ধরেছেন ডা. দীপু মনি। বর্তমানে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

আজ তার শুভ জন্মদিন। ১৯৬৫ সালের এই দিনে দেশের বর্তমানের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জন্মগ্রহণ করেন। তিনি দেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীও।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্র লীগের প্রথম কাউন্সিল-নির্বাচিত সাধারণ সম্পাদক এম.এ ওয়াদুদের কন্যা।

তার স্বামী বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট ও একটি আন্তর্জাতিক ল’ফার্মের প্রধান তৌফীক নাওয়াজ। তৌফীক নাওয়াজ ধ্রুপদী সঙ্গীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’ এর একজন শিল্পী। এ দম্পতির ঘরে দুই সন্তান রয়েছে – তওকীর রাশাদ নাওয়াজ ও তানি দীপাবলি নাওয়াজ।

ডা. দীপু মনি দশম জাতীয় সংসদে চাঁদপুর-৩ (চাঁদপুর- হাইমচর) এর প্রতিনিধিত্ব করছেন। এমপি পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী।

সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরষ্কারে ভূষিত হন। ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ৬ জানুয়ারী ২০১৯ এ তিনি একাদশ জাতীয় সংসদের অধীনে শিক্ষা মন্ত্রণালয় এর দায়িত্ব পান।

শিক্ষা মন্ত্রণালয় দায়িত্ব গ্রহণের পর নানা সাফল্য দেখিয়েছেন দীপু মনি।

আজ তার জন্মদিনে তাকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চাঁদপুরের বাসিন্দারাসহ শিক্ষা ক্যাডারের সদস্য এবং শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা শুভেচ্ছা জানাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here