আচরণবিধি লঙ্ঘন: আতিককে কারণ দর্শানোর নোটিশ

0
562

বাংলা খবর ডেস্ক: আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে। সোমবার দেওয়া এই নোটিশের জবাব আগামী দুই দিনের মধ্যে তাকে দিতে বলা হয়েছে। ঢাকা উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তার পক্ষ থেকে এ নোটিশ দেওয়া হয়েছে।

আতিকের বিরুদ্ধে আচরণবিধির দুটি ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, আতিকুল ইসলাম ৫ জানুয়ারি একজন সংসদ সদস্যকে নিয়ে উত্তরায় নির্বাচনী ক্যাম্পের উদ্বোধন করেছেন। এটা আচরণবিধির লঙ্ঘন। গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি।

তফসিল অনুযায়ী, ১০ জানুয়ারি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পরই প্রচার কাজ শুরু করা যাবে। এর আগে কেউ নির্বাচনী প্রচারে নামলে আচরণবিধির লঙ্ঘন হবে। পাশাপাশি আচরণবিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী ব্যক্তি হিসেবে সংসদ সদস্যরা কোনো প্রার্থীর পক্ষে প্রচারে নামতে পারবেন না।

গত রোববার সকালে উত্তরায় আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করা হয়। স্থানীয় সংসদ সদস্য সাহারা খাতুন ওই ক্যাম্প উদ্বোধন করেন। এর আগে আতিকের বিরুদ্ধে শনিবার বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল গুলশান পার্কে মাইক ব্যবহারের মাধ্যমে ভোট চাওয়ার অভিযোগ তোলেন এবং আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছিলেন।

রোববার অবশ্য নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানিয়েছিলেন, আতিকুলের নির্বাচনী ক্যাম্প উদ্বোধনের অভিযোগ খতিয়ে দেখতে কমিশন থেকে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। এর পরদিনই তাকে শোকজ নোটিশ দেওয়া হলো। উত্তরায় স্থানীয় সংসদ সদস্যের উপস্থিতিতে নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করায় কেন আচরণবিধি লঙ্ঘিত হবে না, তা জানতে চাওয়া হয়েছে নোটিশে। আতিকুল নির্বাচনী আচরণবিধির ৫ ও ২২ ধারা লঙ্ঘন করেছেন বলে এতে উলেল্গখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here