ডাবল লাইনের কাজ শেষ হলে ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বৃদ্ধি পাবে

0
412

বাংলা খবর ডেস্ক: আখাউড়া ও লাকসামের মধ্যে ডাবল লাইনের কাজ চলমান আছে। এ অংশটুকুর কাজ সমাপ্ত হলে ঢাকা-চট্টগ্রামের মধ্যে বেশি ট্রেন চালানো সম্ভব হবে।

শনিবার (১১ জানুয়ারি) চট্টগ্রামে রেলওয়ে অফিসার্স ক্লাব মাঠে আয়োজিত রেলওয়ে পরিবার সুহৃদ সংসদ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রেলপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ের অনেক সম্পত্তি অবৈধ দখল হয়ে আছে। আমাদের পরিকল্পনা হচ্ছে এসব সম্পত্তি উদ্ধার করে তা সুষ্ঠু ব্যবস্থাপনায় নিয়ে আসা।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ব্রিটিশ আমলে রেলে লোকবল ছিল ৬৮ হাজার। কিন্তু বর্তমানে তা নেমে এসেছে ২৭ হাজারে। ১০৪টি স্টেশন বন্ধ হয়ে আছে। যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে প্রধানমন্ত্রী ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থার কথা বলেছেন। উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে বর্তমানে রেলে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এ সময় তিনি কিছু প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প, খুলনা-মংলা রেলসংযোগ, বগুড়া সিরাজগঞ্জ রেললাইন নির্মাণ, যমুনা নদীর ওপর সেতু নির্মাণ, বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েলগেজ লাইনে রূপান্তর, ইলেকট্রিক ট্রাকশনে রূপান্তর, হাইস্পিড ট্রেন ঢাকা চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণসহ অনেক প্রকল্পের কাজ চলমান আছে।

রেলওয়ে সুহৃদ পরিবারকে তিনি আগামী দিনের একটা বড় সংগঠন হিসেবে আখ্যায়িত করে বলেন, রেলের উন্নয়নে এ সংগঠন অনেক বড় অবদান রাখতে পারবে বলে আমি আশা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here