গাজীপুরে বর্জ্য থেকে উৎপাদন হবে জৈব সার

0
667

বাংলা খবর ডেস্ক: গাজীপুর সিটি করপোরেশন বর্জ্য থেকে জৈব সার উৎপাদনে পদক্ষেপ নিচ্ছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গাজীপুর সিটি করপোরেশন ও জাপানের আকুজিকিন কোম্পানির মধ্যে সমঝোতা চুক্তি হয়। দ্রুতই এ সংক্রান্ত কার্যক্রম শুরু হবে।

সূত্র জানায়, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) ও জাপানের আকুজিকিন কোম্পানীর মধ্যে সোমবার একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম ও আকুজিকিন কোম্পানীর প্রেসিডেন্ট ওশিহিরো ইয়ামাডা চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী জাপানের প্রতিষ্ঠানটি গাজীপুর সিটি করপোরেশনকে একটি অরগানিক ফোরটি মিনিটিস ডেমোনেস্ট্রেশন মেশিন অনুদান হিসেবে দিচ্ছে। এই মেশিনের মাধ্যমে বর্জ্য থেকে মাত্র ৪০ মিনিটে ৬০ মেট্রিক টন জৈব সার উৎপাদন সম্ভব হবে। প্রথম মেশিনটি অনুদান হিসেবে পাওয়া গেলেও পরবর্তীতে জাপান সরকারের অর্থায়ন প্রতিষ্ঠান ওডিএর অতি স্বল্প সুদে ঋণ নিয়ে মেশিন ক্রয় করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা কে. এম জহুরুল ইসলাম, সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ৩৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী মনিরুজ্জামান প্রমূখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here