ইতালি ফেরত বাংলাদেশিদের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়নি

0
57

বাংলা খবর ডেস্ক: ইতালি ফেরত ১৪২ জন বাংলাদেশির শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ বা উপসর্গ পাওয়া যায়নি। তবে প্রাথমিক সতর্কতা স্বরূপ তাদের আশকোনা হজক্যাম্পে নিয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

শনিবার (১৪ মার্চ) ইতালি থেকে দুবাই হয়ে ১৪২ জন বাংলাদেশিকে বহনকারী, এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সেখানে ৪টি থার্মাল স্ক্যানারে স্বাস্থ্য পরীক্ষা ও হেলথ কার্ড পূরণ করে ইমিগ্রেশন পার হন তারা।

এরপর, সর্বোচ্চ সতর্কতায় তাদের নিয়ে যাওয়া হয় আশকোনা হজক্যাম্পে। তাদেরকে পর্যবেক্ষণে রাখার কথা জানান সিভিল সার্জন।

তিনি বলেন, আমরা তাদের এখানে রাখব না। শর্তসাপেক্ষে তাদের স্ব স্ব এলাকায়, ইউএনও, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের অধীনে হোম কোয়ারেন্টাইনে থাকবেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা যদি মনে করেন, তাদেরকে সরকারী কোয়ারেন্টাইনে রাখা দরকার, তাহলে তাই-ই করা হবে।

এদিকে, আইইডিসিআর পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, ইতালি থেকে ফেরত কারো শরীরে অতিরিক্ত তাপমাত্রা পাওয়া যায়নি। লক্ষণ উপসর্গও নেই। তবে বিদেশ ফেরত যে কাউকে কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

অন্যদিকে, দুপুরে ইতালি ফেরত যাত্রীদের আশকোনা হজক্যাম্পে বাধ্যতামূলক কোয়ারেটাইনে রাখার নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ইতালি থেকে আরো অনেকে আসবে এমন খবর পেয়েছি। এখন যারা এসেছেন, তারা সবাই সুস্থ আছেন, তবে তাদের আরো পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ইতালী থেকে ফেরা হজ ক্যাম্পে থাকা প্রবাসীদের স্বাস্থ্য বিভাগের পরীক্ষা-নিরীক্ষা করার পরই কেবল, বিশেষ ব্যবস্থায় সরকারি তত্ত্বাবধানে হোম কোয়ারেন্টাইনে রাখা হবে।

হোম কোয়ারেন্টাইন বাস্তবায়নে প্রশাসনের সহায়তার নেয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here