করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা লাখ ছাড়াতে পারে: ট্রাম্প

0
75

বাংলা খবর ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ বা তারও বেশি হতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর: সিএনএন

রোববার (২৯ মার্চ) সন্ধ্যায় হোয়াইট হাউসের রোজ গার্ডেনে করোনাভাইরাস নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এর আগে রোববার সকালে সিএনএন এর টকশো ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ এ ‍যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফুচি (যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যালার্জি অ্যান্ড ইনফেক্সাস ডিজিজেসের পরিচালক) এক মন্তব্যে বলেছিলেন, ‘করোনাভাইরাস সংক্রমণে যুক্তরাষ্ট্রে এক লাখ বা তারও বেশি লোক মারা যেতে পারে।’

হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে ডা. ফুচির মন্তব্যের বিষয়ে প্রশ্নের জবাবে ট্রাম্প ওই স্বীকারোক্তি দেন। ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা ও ‘স্টে অ্যাট হোম’ গাইডলাইন আরও ৩০ দিন বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দুই সপ্তাহ আগে ১৫ দিনের জন্য এ গাইডলাইন ঘোষণা করেছিলেন ট্রাম্প, যার মধ্যে গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত ছিল। আজ সোমবার ওই সময়সীমা শেষ হওয়ার কথা ছিল। গত সপ্তাহে ট্রাম্প ১২ এপ্রিলের ইস্টারের অনুষ্ঠানের সময় দেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারবে বলেও আশা প্রকাশ করেছিলেন।

কিন্তু গতকালের সংবাদ সম্মেলনে আগের অবস্থান থেকে সরে আসেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তিনি জানান, কোভিড-১৯ এ সম্ভাব্য মৃত্যুর সংখ্যা সম্পর্কে এদিন (রোববার) তিনি ‘সবচেয়ে সঠিক’ ও ‘বিশদ’ তদন্ত ও বিশ্লেষণ প্রতিবেদন পেয়েছেন।

‘যদি আমরা কিছু না করি তাহলে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে। দুই সপ্তাহের মধ্যে মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে। বিজয় অর্জিত হওয়ার আগেই জয় ঘোষণার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। আপনারা যত ভালো করবেন, তত দ্রুত এই দুঃস্বপ্ন শেষ হবে’, বলেন ট্রাম্প।

সোমবার সকাল নাগাদ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া সর্বশেষ তথ্যে- যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক লাখ ৪২ হাজার ৩৫৬ জন, মৃত্যুর সংখ্যা দুই হাজার ৪৯৩ এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা চার হাজার ৮৫৬ জন বলে দেখা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here