করোনা শনাক্তে নতুন ৬ ল্যাবরেটরির কাজ শুরু

0
59

বাংলা খবব ডেস্ক: করোনাভাইরাস শনাক্তে আইইডিসিআরের পাশাপাশি কাজ শুরু করেছে ঢাকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট, শিশু হাসপাতাল ও চট্টগ্রামের বিআইটিআইডি। ভাইরাসটি পরীক্ষায় সোমবার (৩০ মার্চ) ল্যাব চালু হচ্ছে আগারগাঁওয়ের ইনস্টিটিউট অব ন্যাশনাল ল্যাব, ঢাকা মেডিকেল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।

আগামী সপ্তাহে ঢাকার মুগদা জেনারেল হাসপাতাল, মিটফোর্ড, সোহরাওয়ার্দী ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালেও বসছে পলিমারেজ চেইন রিয়াকশন (পিসিআর) মেশিন। ঢাকার বাইরেও এই মেশিন স্থাপন করা হবে ১১টি শহরে।

এই মেশিনে ভাইরাসের নিউক্লিক এসিড- ডিএনএ ও আরএনএ শনাক্ত করা হয়। এক মেশিনে একবারে করা যায় ৯৬টি পরীক্ষা।

ঢাকা শিশু হাসপাতালের চাইল্ড হেল্থ রিসার্চ ফাউন্ডেশনে আছে দুটি অত্যাধুনিক রিয়েল টাইম পিসিআর। এখানে নেয়া হয় শুধু শিশুর নমুনা। তবে আশপাশের হাসপাতাল বড়দের নমুনা পাঠাতে পারবে এই ল্যাবে। দিনে পরীক্ষা করা যাবে দেড় থেকে দুইশ নমুনা।

এছাড়া সরকারি হাসপাতালের সংগ্রহ করা নমুনা পরীক্ষা করছে মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউট। আগারগাঁওয়ের ইনস্টিটিউট অব ন্যাশনাল ল্যাবরেটরি মেডিসিনে প্রস্তুত আছে তিনটি পিসিআর মেশিন। নমুনা পেলে সোমবার থেকেই কাজ শুরু করবে তারা। একইদিনে দুটি ল্যাব চালু হচ্ছে ঢাকা মেডিকেল ও বঙ্গবন্ধু মেডিকেলে। নমুনা সংগ্রহ ও পরীক্ষা দুটোই চলবে এখানে।

ঢাকার বাইরে চট্টগ্রামে কভিড পরীক্ষা শুরু করেছে ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)। এ পর্যন্ত ১৫টি নমুনা পরীক্ষা করেছে তারা। এদিকে রাজশাহীতে বুধবার আর রংপুরে কাজ শুরু হচ্ছে বৃহস্পতিবার।

এরইমধ্যে পিসিআর বসানো হয়েছে বিভাগীয় কয়েকটি হাসপাতালে। পরীক্ষা শুরু হবে আগামী সপ্তাহেই। আর একসাথে কুমিল্লা, বগুড়া ও কক্সবাজার জেলায় ল্যাব বসছে। পরীক্ষার সুবিধা বাড়াতে আরো ১৪টি পিসিআর কিনছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here