নার্সিসাস নার্গিস : মিথ প্রসঙ্গ: ১

0
2186

রওশান জাহান

মোহনীয় ফুল পৃথিবীর সর্বাধিক আকর্ষণীয় সৃ‌ষ্টি l বৈচিত্র্য, রঙ, আকারে, সৌরভে অতুলনীয় l ফুল নিয়ে যুগে যুগে মিথ, কবিতা, গান, ফটোগ্রাফি, উপাখ্যান, গল্প বিদ্যমান l ফুল আবেগকে উদ্ভাসিত, মথিত করে তোলে l প্রিয়জনকে উপহার হিসেবে ফুলের বিকল্প নেই l নিজের সম্পর্কে কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন, “আমি কবি, তাই আঘাতও করি ফুল দিয়ে’ l অস্কার ওয়াইল্ড বলেছেন, “A flower blossoms for its own way”.

‘বুলবুলি নীরব নার্গিস বনে
ঝরা বন গোলাপের বিলাপ শুনে’ ।।
ফুলটির নাম নার্গিস l রুপে, গন্ধে অনন্য এ ফুলটির স্থানীয় নাম ড্যাফোডিল, নার্সিসাস, জনকুইল, লেন্ট লিলি ও নার্গিস l (Narcissus, Jonquil, Lent lily, Nargis).

পৌরাণিক কাহিনী অনুযায়ী অতি সুদর্শন এক যুবকের নাম ছিল নার্সিসাস।ঊষার দেবী অরোরা তার প্রেমে পড়ে।কিন্তু নার্সিসাস তাকে প্রত্যাখান করে।ক্রোধান্বিত দেবী তাকে অভিশাপ দেন, তার রুপই তার জন্য একদিন কাল হবে l ধারণা করা হয়, সেকালে নার্সিসাসই প্রথম পানিতে তার প্রতিবিম্ব দেখতে পেয়েছিল। নার্সিসাস তার প্রতিবিম্ব দেখে এতোই মুগ্ধ হয়ে পড়ে যে, সে নিজেই তার প্রতিবিম্বের প্রেমে পড়ে যায়। এই নার্সিসাসের নাম থেকেই ইংরেজি শব্দ “Narcissism” এর উদ্ভব যার অর্থ “আত্মমুগ্ধতা”। যে সারাক্ষণ নিজেতেই নিজে বিভোর বা মগ্ন ছিল। নার্সিসাসের বাবা নদীর দেবতা ‘সেফিসাস’ (Cephissus) আর মা ছিল জলপরী ‘লিরিপো’ (Liripoe)। নার্সিসাস একজন শিকারি ছিল। সেকালে আয়নার প্রচলন ছিল না l নার্সিসাসই সম্ভবত প্রথম তার অবয়ব দেখতে পায় পানিতে l একদিন শিকার করতে গিয়ে ক্লান্ত হয়ে নদীর ধারে পানি পান করতে থামে নার্সিসাস । তখনই পানিতে তার নিজের প্রতিবিম্ব দেখতে পায় l আত্মমগ্ন নার্সিসাস নিজেকে ছাড়া আর কাউকে ভালবাসতে পারেনি l দুর্ভাগ্যবশত পরী ইকো বা প্রতিধ্বনি তার প্রেমে পড়ে যায়। নার্সিসাস নিজেতেই ছিল এত বেশি মগ্ন ইকোর দিকে ফিরেও তাকায়নি সে । ইকো মনের কথা বলতে পারেনি l দেবতা হেরার অভিশাপে তার বাকশক্তি কেড়ে নেয়া হয়েছিল l সে ছিল এক প্রতিধ্বনি মাত্র। এভাবেই দিন যায়, দিন গড়িয়ে মাস আসে, বছর যায়; আত্মমগ্ন নার্সিসাস জল থেকে মুখ তোলে না আর ইকোও তার নিজের ভালোবাসার কথা বলতে পারে না। ইকো বন-বাদাড়ে তার দুঃখ নিয়ে ঘুরে বেড়ায়।
এভাবেই চলে যায় অনেক দিন। আর আত্মমুগ্ধ নার্সিসাস আত্মমগ্ন অবস্থাতেই একদিন তার নিজের প্রতিবিম্বের দিকে তাকিয়ে মারা যায়। নার্সিসাস যেখানে মারা যায় সেখানকার মাটি থেকে একটি ফুলের গাছের জন্ম হয় যা পৃথিবীতে নার্সিসাস বা নার্গিস ফুল নামে পরিচিত। সেই ফুল আজও নদীর তীরে ঘেঁষে ফোটে, নার্সিসাস সেই ফুল, যে জলে নিজের প্রতিবিম্ব দেখতে পারে। নদীর ধারে এই ফুল ড্যাফোডিল নামে মুগ্ধতা ছড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here