সমালোচকদের চোখে সেরা স্বস্তিকা

0
655

বাংলা খবর ডেস্ক: ভারতের প্রথমসারির সিনেমা সমালোচকদের রায়ে সেরাদের পুরস্কার এবারও দেওয়া হচ্ছে। চলতি মাসের ১৪ তারিখ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই ‘ক্রিটিকস চয়েস ফিল্ম অ্যাওয়ার্ডস’-এর আসর। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সেটা বাতিল হয়ে যায়। তবে এ বছর কারা পুরস্কারটি জিতেছেন,  সেটি অনলাইনে প্রকাশের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সম্প্রতি প্রকাশিত হয়েছে এ বছরের ‘ক্রিটিকস চয়েস ফিল্ম অ্যাওয়ার্ডস’ বিজয়ীদের নাম।

সিনেমাসংশ্লিষ্টদের অনুপ্রেরণা দিতেই কাজটি করেছে ফিল্ম ক্রিটিকস গিল্ড। হিন্দি, তেলেগু, তামিল, বাংলা, মারাঠি, মালয়ালাম, গুজরাটি এবং কন্নড় ভাষার সেরা সিনেমা, পরিচালক, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রনাট্যকারদের মধ্যে  দেখা গেছে বাংলা ছবির জয়জয়কার।

‘কিয়া অ্যান্ড কসমস’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন পশ্চিমবঙ্গের মেধাবী অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। ছবিটি নির্মিত হয় গণ-অর্থায়নে। স্বস্তিকা পশ্চিমবঙ্গের নবযুগের সিনেমার অন্যতম অভিনেত্রী। তার ঝুলিতে রয়েছে অসংখ্য ভালো সিনেমা। বৈচিত্র্যময় চরিত্রে সাহসী অভিনয়ের জন্য তার জুড়ি নেই। মেকআপ ছাড়া অভিনয় করেও এসেছেন আলোচনায়। সিনেমা নির্বাচন, অভিনয় দক্ষতা, শারীরিক ও মানসিক সৌন্দর্য সবকিছু নিয়েই দারুণ কনফিডেন্ট এই নায়িকা। তার গুণগুলো সমালোচকদেরও মন জয় করেছে। সম্প্রতি বাবা সন্তু মুখোপাধ্যায়কে হারিয়েছেন স্বস্তিকা। তাই খানিকটা মুষড়ে পড়েছেন তিনি। করোনা নিয়েও খুব একটা সরব দেখা যায়নি এই অভিনেত্রীকে। তবে পুরস্কার  পেয়ে আবেগাপ্লুত স্বস্তিকা। বাবার উদ্দেশ্যে উৎসর্গ করলেন সেই পুরস্কার। গত বছর মুক্তির পর এরকম ভালো বিষয়বস্তুর একটি ছবি সেভাবে প্রেক্ষাগৃহ না পাওয়ায় ‘কিয়া অ্যান্ড কসমস’-এর প্রযোজক পরিবেশকদের ওপর  ক্ষোভ প্রকাশ করেছিলেন স্বস্তিকা। কিন্তু সেই হতাশা আপাতত কেটে গেছে সমালোচকদের রায়ে। তার ভক্ত-অনুরাগীদের অনুরোধ জানিয়েছেন নেটফ্লিক্সে ছবিটি দেখার জন্য।

ইন্দ্রদীপ দাশগুপ্তর প্রথম ছবি ‘কেদারা’য় অভিনয় করে  সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন  কৌশিক গঙ্গোপাধ্যায়। সেরা ছবির স্বীকৃতিও পেয়েছে ‘কেদারা’। এর আগে বিশেষ জুরি বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছিল এই ছবি। জয়া আহসান ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের ‘রবিবার’ ছবির জন্য সেরা পরিচালক ও চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন অতনু ঘোষ। সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছে ‘রবিবার’।

হিন্দি ছবিগুলোর মধ্যে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন রণবীর সিং, ‘গাল্লি বয়’ ছবির জন্য।  সেরা অভিনেত্রী হয়েছেন গীতিকা বিদ্যা ওলিয়ান, ‘সনি’ ছবির জন্য। ‘গাল্লি বয়’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন জোয়া আকতার। ছবিটি এ বছরের সেরা ছবির পুরস্কার জিতেছে। ‘আর্টিকেল ১৫’ ছবির জন্য যৌথভাবে সেরা চিত্রনাট্যকারের পুরস্কার জিতেছেন অনুভব সিনহা ও গৌরব সোলানকি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here