কর্মহীনদের ঘরে খাবার পৌঁছে দিবে সরকার

0
64

বাংলা খবর ডেস্ক: করোনাভাইরাসের কারণে দেশজুড়ে সাধারণ ছুটি ঘোষণা করায় কর্মহীন হয়ে পড়েছে শহর ও গ্রামের অনেক মানুষ। এ অবস্থায় দীর্ঘমেয়াদী কোনও অনিশ্চয়তা সৃষ্টি হলে সেটিও মোকাবিলার প্রস্তুতি নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। কর্মহীন নাগরিককে ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দিতে নেয়া হয়েছে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

এক্ষেত্রে কোনও ধরনের দুর্নীতি হলে ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া নিম্ন-আয়ের মানুষের তালিকা দ্রুত করে অগ্রাধিকারভিত্তিতে খাদ্য সহায়তা দিতেও আদেশ জারি করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শাহ কামাল বলেন, যারা কর্মহীন অবস্থায় আছে, তাদের ঘরে খাবার পৌঁছে দেয়া হচ্ছে। জুন পর্যন্ত একটা পরিকল্পনায় আছি। যদি প্রয়োজন পড়ে পরবর্তীতেও দীর্ঘমেয়াদী পরিকল্পনা আছে।

এ পর্যন্ত প্রায় ৪০ হাজার মেট্রিক টন চাল ও সাড়ে ১১ কোটি টাকা বরাদ্দ দেয়ার কথা জানিয়ে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব জানান, সংকট চলাকালে সারাদেশের কর্মহীনদের নিত্য প্রয়োজনীয় পণ্যসহ অর্থ সহায়তাও দেয়া হবে। সংকটকালীন কেউ দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়লে নেয়া হবে কঠোর ব্যবস্থা।

কর্মহীনদের তালিকা প্রণয়ন থেকে ঘরে ঘরে খাদ্য সহায়তা দেয়ার ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি সরাসরি কাজ করবে বলেও জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here