করোনায় মারা গেলেন কিংবদন্তি গায়ক জন প্রাইন

0
469

বাংলা খবর ডেস্ক: মারা গেলেন দুইবার গ্র্যামি-জয়ী গায়ক জন প্রাইন। করোনা সংক্রমণের জের ধরে মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি, মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৩ বছর।

সোশ্যাল মিডিয়ায় প্রাইনের করোনা পরীক্ষার খবর মার্চের শেষ দিকে জানায় তার পরিবার। কিছুদিন হাসপাতালে ছিলেন এই গায়ক। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হয়। ২ এপ্রিল প্রাইনের স্ত্রী ফিওনা জানান, এই গায়ক খুবই অসুস্থ। তবে তিনি আশাবাদও প্রকাশ করেন।

এই কিংবদন্তি গায়ক গীতিকার হিসেবেও খ্যাতিমান ছিলেন। তার গান অসংখ্য সমসাময়িক জনপ্রিয় শিল্পীরা কাভার করেছেন। যেমন; জনি ক্যাশ (স্যাম স্টোন), বেটি মিডলার (হ্যালো ইন দেয়ার), বনি রাইট (অ্যাঞ্জেল ফ্রম মন্টগোমারি) ও জ্যাক ব্রাউন ব্যান্ড (অল দ্য বেস্ট)।

যুক্তরাষ্ট্রে ইলিনয়ে ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন জন প্রাইন। ১৪ বছর বয়সে তিনি গিটার বাজানো শেখেন। শিকাগোর ওল্ড টাউন স্কুল অব ফোক মিউজিকে ক্লাশও করেছেন।১৯৬০ এর দশকের শেষ দিকে ইউএস আর্মির হয়ে পশ্চিম জার্মানিতে কাজ শেষে দেশে ফিরেন। শিকাগোতে ডাক পিয়নের কাজ নেন। পাশাপাশি শখের বশে চালিয়ে যান গান লেখা ও গান গাওয়া।

১৯৭১ সালে আটলান্টা রেকর্ডস থেকে সেলফ-টাইটেলড প্রথম অ্যালবাম প্রকাশ করেন। অ্যালবামটি সমালোচকদের প্রশংসা পায়। এরপরই তিনি গানে পুরো ধ্যান দেন। জিতে নেন শ্রোতাদের মন। ১৯৯০ এর দশকে তার শরীরে ক্যানসার ধরা পড়ে। এই মারণব্যাধিকে জয় করে মৃত্যুর আগে পর্যন্ত গান চালিয়ে গেছেন জন প্রাইন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here